সৌদি প্রবাসীদের ফেরাতে বিশেষ ফ্লাইট আজ

SHARE

বিশেষ ফ্লাইটে আজ ঢাকা ছাড়ছেন সৌদি আরবে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের একাংশ। আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যাবে। এতে গত ১৬ ও ১৭ মার্চের জেদ্দার রিটার্ন টিকিটধারী যাত্রীরা আসন নিশ্চিত করা সাপেক্ষে সৌদিতে যেতে পারবেন।

জানা গেছে, ফ্লাইট ছাড়ার ৬ ঘণ্টা আগে যাত্রীদের স্মার্ট ফোনসহ বিমানবন্দরে উপস্থিত হতে হবে। যাত্রীদের কোভিড-১৯ নেগেটিভ টেস্ট ফলাফলের ৬ কপি বহন করতে হবে এবং সময় গণনা শুরু হবে নমুনা সংগ্রহের সময় থেকে। যাত্রীদের সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জারিকৃত কোভিড-১৯ স্বাস্থ্য সুরক্ষা নিয়ন্ত্রণ এবং পদক্ষেপগুলো মেনে সৌদি আরবে প্রবেশ করতে হবে। বিমানে বোর্ডিং এর আগে যাত্রীদের অবশ্যই সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিসক্লেইমার ফর্ম পূরণ এবং স্বাক্ষর করতে হবে। সৌদি বিমানবন্দরে প্রবেশের সঙ্গে সঙ্গে বিমানবন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্রে পূরণকৃত ও স্বাক্ষরকৃত ফর্মটি জমা দিতে হবে।

সব যাত্রীকে ৭ দিন নিজ গৃহে কোয়ারেন্টাইনে থাকতে হবে। নেগেটিভ টেস্ট ফলাফলধারী চিকিৎসকদের সেল্ফ কোয়ারেন্টাই সময় শেষ করার পর আরও ৩ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। সৌদি আরবে পৌচ্ছানোর ৮ ঘণ্টার মধ্যে তাতামান অ্যাপের মাধ্যমে তাদের আবাসস্থলের অবস্থান অবহিত করতে হবে। এই অ্যাপে যাত্রীদের অবশ্যই প্রতিদিনের স্বাস্থ্য মূল্যায়ন করতে হবে।

এদিকে গত ১৮ থেকে ২০ মার্চের জেদ্দা এবং ১৮ ও ১৯ মার্চের রিয়াদের বিমানের রিটার্ন টিকেটধারী যাত্রীদের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস আগামী ২৯ সেপ্টেম্বর ঢাকা-রিয়াদ ও ৩০ সেপ্টেম্বর ঢাকা-জেদ্দা যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা করবে।