যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ১৩ কিশোরকে ঢাকায় আনা হচ্ছে

SHARE

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে সহিংস ঘটনার প্রেক্ষিতে হামলার শিকার একগ্রুপ কিশোরকে ঢাকায় আনা হচ্ছে। ১৩ জনের ওই গ্রুপকে ঢাকার উপকণ্ঠে টঙ্গীর শিশু উন্নয়ন কেন্দ্রের বালক শাখায় রাখা হবে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী বৃহস্পতিবার কালের কণ্ঠকে এ তথ্য জানান।

তিনি বলেন, যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে বিবাদমান কিশোরদের দুই গ্রুপের মধ্যে ১৩ জনের (হামলার শিকার) একটি গ্রুপকে নিয়ে বৃহস্পতিবার সকালে ঢাকার উদ্দেশ্যে রওনা হয় দায়িত্বপ্রাপ্তরা। বিকালের তাদের ঢাকায় পৌঁছানোর কথা। নিরাপত্তার স্বার্থে ও উন্নত চিকিৎসার জন্য তাদেরকে টঙ্গীর শিশু উন্নয়ন কেন্দ্রে (বালক) রাখা হবে। শনিবার তাদের সঙ্গে দেখা-সাক্ষাৎ করে বিস্তারিত জানানো হবে।

সচিব বলেন, যশোরে সহিংসতার ঘটনায় সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে গঠিত কমিটি কাজ করছে। তাদের সুপারিশ দেখে সারাদেশে শিশু উন্নয়ন কেন্দ্রগুলো ঢেলে সাজানো হবে।

সূত্র মতে, গত গত ১৩ আগস্ট যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে কিশোর বন্দিদের অমানুষিক মারপিট করা হলে তিন কিশোর নিহত ও অন্তত ১৫ জন আহত হয়। এঘটনায় প্রতিষ্ঠানটির বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়। এছাড়া সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রতিষ্ঠান) যুগ্ম সচিব সৈয়দ নুরুল বাসিরকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়। এরইমধ্যে সমাজসেবা অধিদপ্তরের গঠিত এ তদন্ত কমিটি রিপোর্ট প্রস্তুত করেছে।

এদিকে যশোরের ওই ঘটনায় কেন্দ্রের তত্ত্বাবধায়ক (সহকারী পরিচালক) আব্দুল্লা আল মাসুদ, সহকারী তত্ত্বাবধায়ক (প্রবেশন অফিসার) মাসুম বিল্লাহ, ফিজিক্যাল ইন্সট্রাক্টর একেএম শাহানুর আলম, সাইকো সোস্যাল কাউন্সিলর মো. মুশফিকুর রহমান, কারিগরি প্রশিক্ষক (ওয়েল্ডিং) ওমর ফারুককে আটক করে পুলিশ। তাদেরকে রিমান্ডেও নেয়া হয়। এর আগে সহিংসতার ঘটনায় এ পাঁচজন সহ আরও কয়েকজন কর্মকর্তার নামে নিহত এক কিশোরের বাবা যশোর কোতয়ালি থানায় হত্যা মামলা দায়ের করেন।