খালেদা রাজনীতির ভিলেন: ইনু

SHARE

enu31জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ৭১-এ সালে রাজনীতির ভিলেন ছিল পাকিস্তানি হানাদার বাহিনী, ৭৫-এ সামরিক শাসক, এখন খালেদা জিয়া দেশের রাজনীতির ভিলেন। সরকারের সঙ্গে সংলাপ করার ধৈর্য খালেদা জিয়ার নেই বলেও মন্তব্য করেছেন তিনি।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন।

হাসানুল হক ইনু বলেন, “ককটেল হাতে খালেদার সঙ্গে কোনো সংলাপ সম্ভব নয়। সংলাপের জন্য আগে খালেদা জিয়ার ‘গণতন্ত্র ক্লাবের’ সদস্যপদ নিতে হবে। হাত থেকে ককটেল মাটিতে রাখতে হবে।” তবে কীভাবে ‘গণতন্ত্র ক্লাব’-এর সদস্যপদ নিতে হবে সে পরিষ্কার ব্যাখ্যা দেননি ইনু।

তথ্যমন্ত্রী বলেন,  “দেশে এখন একাত্তরের মতো সন্ত্রাসী কায়দায় নারী শিশুর ওপর হামলা-নির্যাতন, মানুষ পোড়ানো হচ্ছে। জনগণের ওপর নির্যাতন বন্ধে চ্যালেঞ্জ গ্রহণ করেছি আমরা। সারা দেশে আতঙ্ক বিরাজ করলেও ১০-১২টি জেলা ছাড়া সবখানে সন্ত্রাস কমে গেছে।”

আন্তর্জাতিক মানবাধিকার সংখ্যা সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন সঠিক নয় দাবি করে হাসানুল হক ইনু বলেন, “অ্যামনেস্ট্রি ইন্টারন্যাশনালকে বলব আপনি বুঝে-শোনে রিপোর্ট করুন। আপনি টেরোরিজমকে আড়াল করছেন।”

খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “প্রশাসন তার সময়মতো পদক্ষেপ নেবে।”

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, “বিএনপি একটি নিবন্ধিত রাজনৈতিক দল। তাদের সহিংসতা চলতে থাকলে তারা অচিরেই সন্ত্রাসবাদী দলে পরিণত হবে।”

দলটি নিষিদ্ধ বিষয়ে বলেন, “এমনটা হলে দেশের সন্ত্রাস আইনের মাধ্যমেই হবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজ উদ্দিন আহমেদের ‘জাতীয় ঐক্যমতের সরকার’ প্রস্তাব বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, “আগে নির্ধারন করতে হবে যুদ্ধাপরাধ, সন্ত্রাস, জঙ্গিবাদ ও নাশকতা বিষয়ে এ সরকারের ভূমিকা কী হবে। যারা এসবের বিষয়ে নীরবতা পালন করছেন তাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা সম্ভব নয়।”

তিনি বলেন, “খালেজা জিয়া নিজের সাত দফা দাবি, সংলাপ, সরকারের পতন নাকি সংসদ ভেঙে দেয়া- আসলে তিনি কী চান? মনে হচ্ছে তাকে কেউ তাড়া করছে ক্ষমতায় যাওয়ার জন্য। ক্ষমতায় তাকে যেতেই হবে। তার গোপন কোনো এজেন্ডা আছে হয়তো। তিনি রাজাকারদের রক্ষা করতে চান।”