তোফায়েলের উচিত খালেদা জিয়ার পা ছুঁয়ে সালাম করা: খোকা

SHARE

koka-tofayelবাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদের বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা মহানগর কমিটির আহ্বায়ক সাদেক হোসেন খোকা। তিনি বলেন, আজকে হাসিনা সরকারে মন্ত্রিত্ব পাওয়ার জন্য তোফায়েলের উচিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রতি কৃতজ্ঞতা জানানো। আর এই কৃতজ্ঞতাস্বরূপ তার উচিত বিএনপি প্রধানের পা ছুঁয়ে সালাম করা।

এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনের সঙ্গে তোফায়েলের সম্পৃক্ততা রয়েছে বলেও মন্তব্য করেন।

শনিবার দুপুরে রাজধানীর ইনস্টিটিউশন অবইঞ্জিনিয়ার্স মিলনায়তনে জাতীয়তাবাদী শ্রমিক দলের মহানগর কমিটির ষষ্ঠ কাউন্সিল অধিবেশনের বক্তব্যে এ সব কথা বলেন তিনি।

মহানগর শ্রমিক দলের সভাপতি রেহান আলীর সভাপতিত্বে কাউন্সিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

সাদেক হোসেন খোকা বলেন, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ইতিহাসের আলোকে তথ্য-প্রমাণ দিয়ে সম্প্রতি বলেছেন, মেজর জিয়া শুধু স্বাধীনতার ঘোষকই ছিলেন না, তিনি ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। তার এ বক্তব্য ঐতিহাসিকভাবে সত্য। এটা ইতিহাসেরই অংশ।

তিনি বলেন, আজকে তারেক রহমানের এ বক্তব্য রাজনৈতিকভাবে মোকাবেলা না করে তোফায়েলরা তার (তারেক) সম্পর্কে আবোল-তাবোল বক্তব্য রাখছেন। শেখ হাসিনাকে খুশি করার জন্যই তারা এ বক্তব্য দিচ্ছেন। কিন্তু এ সব বক্তব্য দিয়ে কোনো লাভ হবে না। কারণ শেখ হাসিনা এই তোফায়েলদের বিশ্বাস করেন না। তোফায়েলও বিগত হাসিনা সরকারের শেষ সময়ে মন্ত্রী হওয়ার জন্য হাসিনার ডাকে সাড়া না দিয়ে তার প্রতি অনাস্থা জানিয়েছেন। এ ছাড়া বিগত ওয়ান ইলেভেনের সময় তোফায়েল, আমু, নাসিমদের অনেক কাহিনীর কথা আমরা শুনতে পাই। আমরা তা বলতে চাই না। আমাদের বলতে বাধ্য করবেন না।

তিনি প্রশ্ন রেখে বলেন, ‘তোফায়েল কি এতই ক্ষমতাশালী লোক ছিলেন। তিনি তো রক্ষীবাহিনীর দায়িত্বে ছিলেন। এতই ক্ষমতাশালী লোক হয়েও যেদিন ৩২ নম্বরে সপরিবারে হত্যার শিকার হয়ে বঙ্গবন্ধু পড়েছিলেন, সেদিন তোফায়েল কোথায় ছিলেন? কেন তাকে রক্ষার জন্য তোফায়েল এগিয়ে আসেননি। দুষ্টু লোকেরা বলে, বঙ্গবন্ধু হত্যার পেছনে নাকি তোফায়েলে সম্পৃক্ততা রয়েছে।’

সাদেক হোসেন বলেন, তোফায়েল যে আজকে মন্ত্রী হয়েছেন, তার পেছনেও রয়েছে বেগম জিয়ার অবদান। তার আন্দোলনের কারণেই সেদিন দেশে নির্বাচন হয়েছিল। সেনা সমর্থিত সরকার সরে যেতে বাধ্য হয়েছিল। সে জন্য কৃতজ্ঞতাস্বরূপ তার উচিত খালেদা জিয়ার পা ছুঁয়ে সালাম করা।

তিনি বলেন, দেশের তিনবারের প্রধানমন্ত্রী হিসেবে খালেদা জিয়া দায়িত্ব পালন করেছেন। সরকারের একজন কর্মচারী হিসেবে আজকের প্রধানমন্ত্রীর স্বামী ওয়াজেদ মিয়া তো ওনার সঙ্গে সাক্ষাতের জন্য অপেক্ষা করতেন। এ সব কি বলার কথা?