পাকিস্তানি ড্রোন ভূপাতিতের দাবি ভারতে

SHARE

জম্মু কাশ্মিরের কাঠুয়ার কাছে একটি অস্ত্রবোঝাই ড্রোন ভূপাতিত করেছে ভারতের সীমান্ত নিরাপত্তা বাহিনী (বিএসএফ)। দেশটির পুলিশ জানিয়েছে, ঘটনাস্থল থেকে একটি আমেরিকায় তৈরি এম৪ রাইফেল, দুটি ম্যাগাজিন এবং গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।
ভারতীয় কর্তৃপক্ষের দাবি ড্রোনটি ব্যবহার করে ‘সন্ত্রাসীদের’ কাছে অস্ত্র পৌঁছানোর চেষ্টা করেছে পাকিস্তানি বাহিনী।
কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের বিরোধ পুরনো। পারমাণবিক শক্তিধর দুই দেশ পুরো অঞ্চলের নিয়ন্ত্রণ দাবি করলেও প্রত্যেকে আলাদা অংশ শাসন করে। ২০১৯ সালের আগস্টে কাশ্মিরের স্বায়ত্তশাসন ও রাজ্যের মর্যাদা বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করে ফেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার। ওই পদক্ষেপ ঘিরে কাশ্মিরে আরোপ করা কঠোর বিধিনিষেধ এই বছর খানিকটা শিথিল হলেও বেড়েছে ভারতীয় নিরাপত্তা অভিযান। ভারতীয় কর্তৃপক্ষের কাছে সন্ত্রাসী আখ্যা পাওয়া কাশ্মিরে দিল্লির শাসনের বিরোধিতাকারীরাই মূলত এই অভিযানের লক্ষ্য। পাকিস্তানি কর্তৃপক্ষ এসব ‘সন্ত্রাসীদের’ অস্ত্র সহায়তা দিয়ে থাকে বলে অভিযোগ ভারতের।
কাশ্মিরের এক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেন, ‘শনিবার ভূপাতিত করা ড্রোনটি ব্যবহার করে আলী ভাই নামে এক সন্ত্রাসীর কাছে অস্ত্র পৌঁছানো হচ্ছিল। ড্রোনটিতে তার নাম লেখা ছিল।’
তিনি বলেন, ‘আট ফুট লম্বা ড্রোনটি কাঠুয়া সেক্টরে বিএসএফ’র একটি তল্লাশি চৌকির উল্টো দিকে পাকিস্তানি অংশ থেকে পরিচালনা করা হচ্ছিল বলে ধারণা করা হচ্ছে।’
ভারতীয় কর্তৃপক্ষের দাবি শনিবার ভোর ৫টা ১০ মিনিটের সময় ভারতীয় সীমানার ২৫০ মিটার ভেতরের আকাশে উড়তে দেখেন বিএসএফ সদস্যরা। পরে নয় রাউন্ড গুলি ছুড়ে এটিকে ভূপাতিত করা হয়। ঘটনাস্থল থেকে যে অস্ত্র উদ্ধার করা হয়েছে সেই একই ধরনের অস্ত্র উদ্ধারের কথা জানিয়েছে ভারত।