ইসরায়েল-হেজবুল্লাহ সংঘর্ষ, নিহত ৩

SHARE

hejbulllahলেবানন ও ইসরায়েল সীমান্তে ইসরায়েলী সেনা বহনকারী গাড়ি বহরে হিজবুল্লাহ’র হামলায় তিনজন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত সাতজন।

নিহতদের মধ্যে দুইজন ইসরায়েলী সেনা আর অন্যজন জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের সদস্য। গত ১০ দিন আগে সিরিয়ায় হিজবুল্লাহ’র ওপরে ইসরায়েল যে বিমান হামলা করেছিল তার প্রতিউত্তরেই হিজবুল্লাহ এই পাল্টা হামলা চালিয়েছে বলে স্বীকার করেছে সংগঠনটি।

ইসরায়েলী সেনারা ক্ষেপণাস্ত্র হামলার শিকার হবার পর তারাও পাল্টা হামলা চালায়। এইসব হামলা ও পাল্টা হামলায়, ক্ষেপণাস্ত্র ও গোলার-এর শব্দে তখন কেঁপে ওঠে পুরো দক্ষিণ লেবানন।

এই উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ফ্রান্সের ডাকে নিউ ইয়র্কে এক জরুরি সভায় বসে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল।

পরিস্থিতি যেন আরও খারাপের দিকে না যায় এই লক্ষ্যে সর্বোচ্চ সংযম দেখানোর জন্য আহ্বান জানিয়েছেন লেবাননে থাকা জাতিসংঘের উচ্চপদস্থ একজন কর্মকর্তা।

কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরায়েলী সেনা বহরে হামলার জন্য যারাই দায়ী হোক-না কেন তাদের-কে মূল্য দিতে হবে। লেবাননের বৈরুত থেকে বিবিসির সংবাদদাতা বলছেন এই হামলা বা পাল্টা হামলা পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে।

দক্ষিণ লেবাননের শেবা ফার্মস এলাকায় ইসরায়েলী সেনা যানে বুধবার এই হামলার ঘটনা ঘটে। লেবানন দাবি করেছে, এই এলাকাটি লেবাননের কিন্তু ইসরায়েল তা দখল করে রেখেছে।

হামলার দায় স্বীকার করে হেজবুল্লাহ জানিয়েছে, গত ১৮ই জানুয়ারিতে সিরিয়ায় ইসরায়েলী বিমান হামলার বদলা হিসেবেই হামলাটি করা হয়েছে।

ইসরায়েলের সেই হামলায় ইরানের একজন জেনারেল এবং হিজবুল্লাহ’র ছয়জন সদস্য নিহত হয়েছিল। সূত্র: বিবিসি