চীনের রাজধানীতে ফের করোনার সংক্রমণ: জরুরি অবস্থা জারি

SHARE

চীনের রাজধানী বেইজিংয়ের একটি এলাকায় নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর সেখানে যুদ্ধকালীন জরুরি অবস্থা জারি করা হয়েছে। বেইজিংয়ের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, গত ৩ জুন বেইজিংয়ের ফেংতাই এলাকার শিনফাদি মার্কেটে যান এক ব্যক্তি। পরে বৃহস্পতিবার ওই ব্যক্তির শরীরে করোনা ধরা পড়ে। খবর বিজনেস ইনসাইডারের।

ফেংতাইয়ের একজন কর্মকর্তা চু জুউই শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, ওই এলাকায় ‘যুদ্ধকালীন জরুরি অবস্থা’ জারি করা হয়েছে। রাজধানী সবচেয়ে বড় এই মাংস ও সবজির বাজারের আশপাশের ১১টি এলাকাও লকডাউন করে দেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতিতে বেইজিংয়ের কর্তৃপক্ষ রাজধানীর অন্যান্য বড় সুপারমার্কেট এবং অন্য ফুড মার্কেটের এক হাজার ৯৪০ কর্মীর করোনা পরীক্ষা করে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শিনফাদি হোলসেল মার্কেটে ৫১৭ জনের করোনা পরীক্ষা করা হয়, তাদের মধ্যে ৪৫ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়, যারা উপসর্গহীন ছিলেন। এছাড়া শহরের উত্তরপশ্চিমাঞ্চলীয় হেইদিয়ান এলাকায় একটি মার্কেটে যাওয়ার পর আরেকজন ব্যক্তির শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, নতুন করে করোনার সংক্রমণ হওয়ার পর ওই মার্কেটের বিভিন্ন জিনিসপত্র থেকেও নমুনা সংগ্রহ করা হয়। এসময় বিজ্ঞানীরা একটি চপিং বোর্ডের ওপর করোনার স্ট্রেইন পেয়েছে। আমদানি করা সালমন ফিশ কাটতে ওই চপিং বোর্ডটি ব্যবহার করা হতো।

এদিকে নতুন সংক্রমণের কারণে বাধ্য হয়েছে আন্তঃপ্রদেশ পর্যটন নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। এছাড়া কিছু স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। এমনকি স্থগিত করা হয়েছে খেলাধূলার কিছু অনুষ্ঠানও। বেইজিং মিউনিসিপ্যাল কর্তৃপক্ষের মুখপাত্র শু হেজিয়ান বলেছেন, আমি সবাইকে সতর্ক করে দিয়ে বলতে চাই যে- মহামারি প্রতিরোধে আমাদের কোনও ঢিল দেয়ার সুযোগ নেই; এই ভাইরাসের বিরুদ্ধে দীর্ঘ লড়াইয়ের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।