মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে ছাত্রলীগ

SHARE

cattro-league-bangladesh-cattro-league-logo6-311x186ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী, ২০১৩ সালের ১১ জুলাই মেয়াদ শেষ হয়েছে বর্তমান কমিটির। মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে ছাত্রলীগ। তার পরও নতুন সম্মেলনের প্রস্তুতি নেই সংগঠনটিতে।

এদিকে ছাত্রলীগের গঠনতন্ত্রের ১১ (খ) ধারা অনুযায়ী,‘কেন্দ্রীয় নির্বাহী সংসদের কার্যকাল ২ বছর। এ সময়ের মধ্যে সম্মেলন আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে। সম্মেলনের পক্ষে-বিপক্ষে মত সৃষ্টি হয়েছে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ভেতরে।

আগামী সম্মেলনে বয়সের কারণে যারা ছাত্রলীগ থেকে বাদ পড়বেন, তারা চাচ্ছেন সম্মেলন দেরিতে হোক। অন্যদিকে যাদের বয়স অপেক্ষাকৃত কম, তারা চাচ্ছেন সম্মেলন দ্রুত হোক।

এইচএম বদিউজ্জামান সোহাগ ও সিদ্দিকী নাজমুল আলমের নেতৃত্বাধীন বর্তমান কমিটির আগের কমিটির নেতৃত্বে ছিলেন মাহমুদ হাছান রিপন ও মাহফুজুল হায়দার চৌধুরী রোটন। রিপন-রোটন কমিটি মেয়াদ পার করেও দায়িত্ব আঁকড়ে ছিল।

বর্তমান কমিটিও আগের কমিটির মতো পথ অনুসরণ করছে কি না, এ নিয়ে গুঞ্জন সৃষ্টি হয়েছে ছাত্রলীগের মধ্যে।

২০১১ সালের ১০ ও ১১ জুলাই অনুষ্ঠিত সম্মেলনে ভোটের মাধ্যমে সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ ও সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম নির্বাচিত হন।

বর্তমান কমিটি বেশিরভাগ ক্ষেত্রে গঠনতন্ত্র অনুসারে পরিচালিত করতে পারেনি সংগঠনকে। কাউন্সিলের পর পূর্ণাঙ্গ কমিটি গঠনের ক্ষেত্রে ৪ মাস সময় নিয়ে ২৫১ সদস্যের স্থলে ২২১ সদস্যের আংশিক কমিটি গঠন করা হয়। পরবর্তী সময়ে কয়েক দফায় কমিটির কলেবর বাড়িয়ে গঠনতন্ত্র অমান্য করা হয়।

ছাত্রলীগ সূত্রে জানা যায়, সম্মেলনের দাবি করতে পারেন, এমন নেতাদের শেষ মুহূর্তে কেন্দ্রীয় কমিটিতে পদায়ন করে কিছুটা মুখ রক্ষা করেছে বর্তমান কমিটি।

কেন্দ্রীয় কমিটির সব নেতার নাম এখনও ছাত্রলীগের ওয়েবসাইটে যোগ করা হয়নি। সাংগঠনিক কর্মসূচিতেও নির্দিষ্ট কিছু নেতা ছাড়া বাকিদের জানানো হয় না, এমন অভিযোগও রয়েছে।

বিষয়গুলো নিয়ে সংগঠনের জুনিয়র নেতাদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠনটির বিভিন্ন পদে ছাত্রশিবির থেকে অনুপ্রবেশকারীরা ঠাঁই করে নিলেও শীর্ষ নেতাদের পদক্ষেপ নিতে দেখা যায়নি।

এসব বিষয়ে ছাত্রলীগের সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন চাইবেন তখনই সম্মেলন করা হবে। বড় সংগঠনে কিছু সমস্যা থাকাটাও স্বাভাবিক বলে মন্তব্য করেন।’