এবার আপনাদের প্রতিদান দিতে চাই : পররাষ্ট্রমন্ত্রীকে শ্রিংলা

SHARE

ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠকে সীমান্ত হত্যা বন্ধ ও তিস্তা চুক্তি ইস্যু নিয়ে আলোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

আজ সোমবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলাদা বৈঠক করেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমি তাকে বলেছি আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম আমাদের জিরো কিলিং হবে বর্ডারে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এ বছরে কিলিংটা অনেক বেড়ে গেছে, এটা আমাদের জন্য দুঃখজনক। আপনারা আমাদের বন্ধু মানুষ। এই বন্ধুদের মধ্যে কিলিং হওয়া ঠিক না।

জবাবে ভারতের পররাষ্ট্র সচিব সীমান্ত হত্যা বন্ধে চেষ্টা চালাবেন বলে আশ্বাস দিয়েছেন। তিনি বলেছেন- ট্রাই করবেন এটা যাতে না হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি তিস্তা নিয়ে প্রশ্ন তোলায় তিনি বলেছেন- মোটামুটি এটাতে অসুবিধা আছে উনাদের, কিন্তু আশা করতেছি, এটা আগামীতে হবে।

তিনি বলেন, আমি বললাম, আমাদের জবাবদিহি আছে, আমরা একটি নির্বাচিত সরকার। গণতান্ত্রিক সরকার, মানুষ আমাদের এগুলো নিয়ে প্রশ্ন তোলে।

তিনি বলেন, শ্রিংলা বলেছেন- আরো কয়েকটি নদী আছে, সেটা আমরা মোটামুটি ফাইনালাইজড করে ফেলেছি এবং আশা করছি, প্রধানমন্ত্রী মোদি আসলে সব হবে। আপনারা গতবারে আমাদের ফেনী নদীর কিছু সাহায্য করেছেন এবং এখন ভারতের প্রয়োজন আপনাদেরকে সাহায্য করা। বললাম, দিস ইজ গুড। উনি বললেন, এবার আমরা আপনাদের প্রতিদান দিতে চাই।

এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছি। ভারত আমাদের বড় প্রতিবেশী দেশ। একই সঙ্গে বিশ্বের সব চেয়ে বড় গণতান্ত্রিক দেশ। আমাদের দেশের সঙ্গে ওদের দেশের ইতিহাস, মূল্যবোধ, সংস্কৃতি জড়িয়ে আছে। আমাদের জয়ের সঙ্গে ওদের জয়ও জড়িত। এক্ষেত্রে এসব বিষয় আমরা বিবেচনায় নিয়েছি।

এর আগে সোমাবার সকালে দুদিনের সফরে ঢাকা আসেন ভারতের পররাষ্ট্র সচিব শ্রিংলা। মঙ্গলবার (৩ মার্চ) শ্রিংলা ঢাকা ত্যাগ করবেন।