মুজাহিদের আপিল শুনানি পিছিয়েছে

SHARE

mojahidএকাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদের আপিল শুনানি পিছিয়েছে।

বুধবার আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চ শুনানির দিন পিছিয়ে দেন। তবে মামলার শুনানির পরবর্তী দিন ধার্য হয়নি। শুনানির আগের দিন শুনানির জন্য সু্‌প্রিম কোর্টের আপিল বিভাগের কজলিস্টে আনা হবে।

আজ বুধবার এই শুনানি শুরুর কথা ছিল। আদালতে মুজাহিদের পক্ষে সময় আবেদন করেন এডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন।

২০১৩ সালের ১৭ জুলাই বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৩ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মুজাহিদকে মৃত্যুদ- দিয়ে রায় ঘোষণা করেন।

ওই বছরেরই ১১ আগস্ট ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদ- থেকে খালাস চেয়ে আপিল করেন আলী আহসান মুহাম্মদ মুজাহিদ। মোট ৯৫ পৃষ্ঠার ১১৫টি গ্রাউন্ডে আপিল আবেদন করা হয়। মূল আবেদনের সঙ্গে ৩ হাজার ৮০০ পৃষ্ঠার নথিপত্র সংযোগ করে জমা দেয়া হয়।

জামায়াত নেতা মুজাহিদের বিরুদ্ধে আনা মানবতাবিরোধী অপরাধের মামলায় ৭টির মধ্যে ৫টি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। প্রথম, তৃতীয়, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম অভিযোগ প্রমাণিত হয়। এ সব অভিযোগে তাকে মৃত্যুদ-ের রায় দেয় ট্রাইব্যুনাল। দ্বিতীয় ও চতুর্থ অভিযোগ প্রমাণিত না হওয়ায় আসামি মুজাহিদকে এ দুই অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়।