ক্রিকেট জুয়া : নতুন করে আলোচনায় প্রয়াত হ্যান্সি ক্রনিয়ে

SHARE

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক ছিলেন তিনি। ছিল বিশ্বজোড়া সুনাম। কিন্তু লোভের কাছে হার মেনেছিলেন। এর পরিণতি হয়েছিল নিষেধাজ্ঞা এবং পরবর্তী সময়ে চপার দুর্ঘটনায় মৃত্যু। পাঠক নিশ্চয়ই বুঝে গেছেন, বলা হচ্ছে দক্ষিণ আফ্রিকার প্রয়াত অধিনায়ক হ্যান্সি ক্রনিয়ের কথা। একটি অপহরণের ঘটনার তদন্তের কিনারা করতে গিয়ে ফোনে আড়িপাততে গিয়ে দিল্লি পুলি ক্রনিয়ের ফোনের লাইন পেয়েছিলেন। পুলিশ হতভম্ব হয়ে গেল যখন জানতে পারল, ফোনের একপ্রান্তে ক্রনিয়ে এবং অপরপ্রান্তে এক জুয়াড়ি!

এটাই ছিল ২০০০ সালে ক্রনিয়ের ফিক্সিং কেলেঙ্কারি ধরা পড়ার নেপথ্যের চাঞ্চল্যকর কাহিনি। ক্রনিয়ে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন। তাই তার মামলা চালিয়ে যাওয়ার আর কোনো প্রাসঙ্গিকতা নেই। যে কারণে ২০ বছর পর সেই জুয়াড়ি সঞ্জীব চাওলাকে ইংল্যান্ড থেকে ভারতের হাতে ফিরিয়ে দেওয়া হয়েছে। পূর্ব দিল্লির এক কাপড়ের ব্যবসায়ী থেকে ক্রিকেট জুয়াড়ি হিসেবে সারা বিশ্বে জাল বিছিয়েছিলেন এই সঞ্জীব। যে কারণে তার কাছে এখনও অনেক গোপন তথ্য থাকতে পারে বলে পুলিশের অনুমান।

ফোনে আড়ি পেতে দিল্লি পুলিশের এক বড় কর্মকর্তা শুনেছিলেন, চাওলা কাউকে বলছেন, ‘আমার ঘরে এখন ক্যাপ্টেন আসবে।’ আড়ি পাতা কর্মকর্তা প্রথমে বুঝতে পারেননি কোন অধিনায়ক। সেই সূত্র ধরে ক্রমাগত চাওলার ফোনে পড়ে থেকে তারা জানতে পারেন ‘অধিনায়ক’ মানে আসলে ক্রনিয়ে। সেই সময় তিনি এমন কেলেঙ্কারিতে জড়াতে পারেন, কেউ ভাবতেই পারত না। কিন্তু বিশ্বজুড়ে চলা ফিক্সিংয়ের বর্তমান অবস্থা নিয়ে অনেক আকর্ষণীয় তথ্য সরবরাহ করতে পারেন চাওলা বলে অনুমান করা হচ্ছে।