ভূমিষ্ঠ হয়েই করোনাভাইরাসের কবলে

SHARE

চীনের উহান শহর থেকে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত পাঁচশ ৬৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আগে থেকেই বলা হচ্ছে, করোনাভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। অসুস্থদের মূলত, অন্যান্য উপসর্গ দেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি, তারা কিছুদিন পর এই ভাইরাসের কবল থেকে মুক্তি পাবেন। এজন্য সবল লোকদের এই ভাইরাস নিয়ে ঘাবড়ানোর কিছু নেই।

এখন পর্যন্ত যারা মারা গেছেন, তাদের মধ্যে বেশিরভাগই বয়স্ক ব্যক্তি। তাছাড়া, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপে আক্রান্ত, ফুসফুসে সমস্যা, শ্বাসকষ্টে ভুগতে থাকা ব্যক্তিদের ঝুঁকি বেশি।

এবার জন্মের ৩০ ঘণ্টা পরই চীনের উহান শহরে এক নবজাতকের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। সে দেশে এখন পর্যন্ত এত কম বয়সী কেউ আক্রান্তের বিষয়টি এটাই প্রথম।

জানা গেছে, শিশুটির মা করোনাভাইরাসে আক্রান্ত। সে কারণে জন্মের পরই শিশুটিকে পরীক্ষা করে দেখা হয়। ফলাফল আসতেই শিশুটির পরিবারের লোকদের মন বিষাদে ভরে গেছে। এখন প্রহর গুনতে থাকা ছাড়া আর কোনো উপায় নেই।

জানা গেছে, নিউমোনিয়া ও সর্দি-জ্বরের চিকিৎসা দেওয়া হচ্ছে শিশুটিকে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চীনে করোনাভাইরাসের টিকা আবিষ্কার হওয়ার খবরটি মিথ্যা। এই ভাইরাসে আক্রান্ত হলে অন্যান্য রোগের লক্ষণ দেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। আলাদাভাবে কোথাও কোনো টিকা আবিষ্কার হয়নি।