ট্রাম্পের ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা’ প্রত্যাখ্যান আরব লিগের

SHARE

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাবিত ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা’ পুরোপুরি প্রত্যাখ্যান করেছে আরব লিগ।

ট্রাম্পের পরিকল্পনায় ফিলিস্তিনিদের ন্যূনতম অধিকার টুকুও দেওয়া হয়নি বলে বৈঠক শেষে এক বিবৃতিতে জানায় আরব লিগ।

একই বৈঠকে ইসরাইল-যুক্তরাষ্ট্রের সঙ্গে সব সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় ফিলিস্তিন। এদিকে, ট্রাম্পের ঘোষণা দ্বিরাষ্ট্র সমাধানের পথ বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছে চীন।

প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের তথাকথিত ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা’ প্রকাশের পর তীব্র সমালোচনা আর বিতর্কের মধ্যেই ঐ প্রস্তাবে আরব দেশগুলোর অবস্থান স্পষ্ট করার জন্য জরুরি বৈঠক ডাকে মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোর জোট আরব লিগ।

মিশরের রাজধানী কায়রোয় আয়োজিত ঐ বৈঠকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পাশাপাশি সৌদি আরব ও বাহরাইনসহ আঞ্চলিক এ সংস্থার সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেন।

এতে ট্রাম্প প্রস্তাবিত শতাব্দীর সেরা চুক্তি নামের কথিত পরিকল্পনা প্রত্যাখ্যান করার ব্যাপারে একমত হন আরব লিগভুক্ত দেশগুলো। তাদের দাবি, যুক্তরাষ্ট্র-ইসরাইলের ঐ চুক্তিতে ফিলিস্তিনিদের অধিকার ও আকাঙ্ক্ষার ন্যূনতম প্রতিফলনও নেই।

আরব লিগের মহাসচিব আবুল ঘেইত বলেন, আজকে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তা খুবই চমৎকার একটা সিদ্ধান্ত। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ফিলিস্তিনের অবস্থান পরিষ্কার করতে আরব লিগের এ সিদ্ধান্ত বড় একটা সুযোগ। ট্রাম্পের কথিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা কোনোভাবেই ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব বন্ধ করতে পারবে না। হাজার হাজার বছরের ইতিহাস একটি ঘোষণার মাধ্যমে মুছে ফেলা সম্ভব না।

একই বৈঠকে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সঙ্গে নিরাপত্তা সহযোগিতাসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, আমরা ইসরাইল কর্তৃপক্ষকে অবহিত করছি যে, আজ থেকে তাদের সঙ্গে আমাদের সব ধরনের সম্পর্ক ছিন্ন করছি। যুক্তরাষ্ট্রের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আরব লিগ আজ যে সিদ্ধান্ত নিয়েছে তা প্রাথমিক পদক্ষেপ। আশা করি, ওআইসি’র পক্ষ থেকেও একই সিদ্ধান্ত আসবে।

ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করেছে চীনও। দুই দেশের সঙ্গে আলোচনা না করে ট্রাম্পের এ ধরনের সিদ্ধান্ত নেয়ার কোনো অধিকার নেই বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি। কথিত শান্তি পরিকল্পনার বিরুদ্ধে জাতিসংঘের যেকোনো প্রস্তাবে সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছে দেশটি।

জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি ঝাং জুন বলেন, ফিলিস্তিনিদের ভবিষ্যৎ নির্ধারণে যেকোনো সিদ্ধান্ত নেয়ার আগে তাদের সঙ্গে বসে আলোচনা করা উচিত ছিল। ফিলিস্তিনিদের মৌলিক অধিকার রক্ষায় এটি একটি গুরুত্বপূর্ণ দিক। যুক্তরাষ্ট্র যে পরিকল্পনার কথা বলছেন, সেখানে দ্বিরাষ্ট্র সমাধানের সুস্পষ্ট কোনো দিকনির্দেশনা নেই।

ফিলিস্তিনে তীব্র প্রতিবাদ স্বত্ত্বেও গেল মঙ্গলবার কথিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করেন ডোনাল্ড ট্রাম্প। ১৮১ পৃষ্ঠার ঐ প্রস্তাবনা প্রকাশের সময় তার পাশে ছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু।