চীন ফেরত ভারতীয়দের দিল্লিতে রাখা হচ্ছে

SHARE

গতকাল শুক্রবার চীনের করোনাভাইরাসের কেন্দ্রস্থল উহান থেকে যেসব ভারতীকে ফেরানো হয়েছে, তাদের সবাইকে ১৪ দিনের জন্য দিল্লির মানেসরের আইসোলেশন সেন্টারে রাখা হচ্ছে।

সরকারিভাবে জানানো হয়েছে, কোনোক্রমেই সংক্রমণের ঝুঁকি না নেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী দু’সপ্তাহ চিকিৎসকদের দল তাদের পরীক্ষা করে দেখবে।

বিমানবন্দরে নামতেই ওই শিক্ষার্থীদের যুগ্মভাবে পরীক্ষা করে দেখার কথা এএইচও ও এএফএমএস-এর প্রতিনিধি দলের। কারও মধ্যে সংক্রমণ পাওয়া গেলে তাকে বেস হসপিটাল দিল্লি ক্যান্টনমেন্টের আইসোলেশন ওয়ার্ডে রাখা হবে। শিক্ষার্থীদের তিনটি দলে বিভক্ত করে তাদের পরীক্ষা করে দেখা হবে বলে জানানো হয়েছে।

প্রথম দলটিতে রাখা হবে সন্দেহজনকদের। তাদের সরাসরি পাঠিয়ে দেওয়া হবে বেস হসপিটাল দিল্লি ক্যান্টনমেন্টের আইসোলেশন ওয়ার্ডে। প্রসঙ্গত, এই ভাইরাসের লক্ষণ জ্বর/সর্দি অথবা শ্বাসকষ্টের মতো লক্ষণ থাকলেই তৎক্ষণাৎ সেই শিক্ষার্থীকে পাঠানো হবে সেখান‌ে।

দ্বিতীয় দলে থাকবেন সেই শিক্ষার্থীরা, যাদের মধ্যে লক্ষণ দেখা না গেলেও তারা সিফুড খেয়েছেন কিংবা পশু বাজারে গেছেন। অথবা গত ১৪ দিনের মধ্যে সংক্রমণের লক্ষণযুক্ত কোনো চীনা ব্যক্তির সংস্পর্শে এসেছেন।

তৃতীয় দলে থাকবেন অপেক্ষাকৃত নিরাপদরা। এই দলে থাকবেন সেই শিক্ষার্থীরা, যাদের মধ্যে কোনো ‌লক্ষণ নেই কিংবা তারা কোনো সংক্রমণের লক্ষণযুক্ত চীনা ব্যক্তির সংস্পর্শেও আসেননি।

তিন দলের সবাই ত্রিস্তরীয় মাস্ক পরে থাকবেন। তাদের সবারই প্রয়োজনীয় চিকিৎসা করা হবে। ১৪ দিন পর যাদের মধ্যে কোনো লক্ষণ দেখা যাবে না, তাদের বাড়ি পাঠিয়ে দেওয়া হবে।