সুইট সিক্সটিন নয়, নতুন মন্ত্র সুইট সিক্সটি

SHARE

imran wwএক জন তেষট্টি। আর এক জন বাষট্টি।

এক সময়ে সেলুলয়েড থেকে ক্রিকেট দুনিয়া মেতেছিল এদের প্রেমকাহিনি নিয়ে।  একজন তার জন্মদিনে বলেছিলেন আবার বিয়ে করতে চান। অপর জন ২০১৫-র গোড়াতেই বিয়ে করলেন রেহাম খান-কে।

প্রথম জন বলিউডের প্রাক্তন গ্ল্যামার কুইন জিনাত আমান। আর দ্বিতীয় জন ইমরান খান।

তামাম দুনিয়ায় ভূরি ভূরি নমুনা আছে যেখানে কমবয়েসি মেয়েকেই বেশি বয়সের পুরুষ পছন্দ করে বিয়ে করেছেন। উডি অ্যালেন ছাপ্পান্ন বছরে উনিশের পারভিনের সঙ্গে গাঁটছড়া বাঁধেন। একত্রিশে পা দিয়ে ক্যাথরিন জিটা জোনস্ ছাপ্পান্নর মাইকেল ডগলাসের প্রেমে পড়েন। রুশদির সঙ্গে বিয়ের পর পদ্মালক্ষ্মীকে যখন জিজ্ঞেস করা হয় তেইশ বছরের বড় একজন পুরুষকে তিনি কেন বিয়ে করছেন? তখন পদ্মালক্ষ্মী সহাস্যে জানান রুশদির মতো অমন বুদ্ধিদীপ্ত ফ্লার্ট করতে আর কোনো পুরুষকে তিনি দেখেননি। বিয়ে না টিকলেও রুশদির সঙ্গে কাটানো প্রেমের মুহূর্তগুলোই পদ্মালক্ষ্মীর দাম্পত্যের শেষ কথা ছিল।

তসলিমা নাসরিন যদিও ইমরান খানের এই অসমবয়সী বিয়ে নিয়ে প্রশ্ন তুলেছেন। “ইমরান খান কত দিন পর্যন্ত ভায়াগ্রা নিয়ে রেহামের যৌন খিদে মেটাবেন? একদিন এই বিয়ে নিয়ে রেহাম নিশ্চয়ই হতাশ হবেন এবং অন্য পুরুষ বন্ধু খুঁজতে বাধ্য হবেন,” নিশ্চিত তসলিমা। বাস্তব কিন্তু অন্য কথা বলছে। যদি তাই হতো তাহলে ৫৩ বছরের জর্জ ক্লুনির সন্তানের মা হতেন না তার সদ্য বিবাহিত স্ত্রী আমাল আলামুদ্দিন। স্বাগত ষাট। কে বলেছে ষাট পেরলেই আপনি একা? সঙ্গী শুধু প্রেসক্রিপশন, বুড়োটে একঘেয়ে মান্ধাতা আমলের জামাকাপড় আর নস্টালজিয়া?

ধারণাটা কিন্তু এক্কেবারে বদলে গিয়েছে।

সেক্স ইন দ্য সিক্সটি ট্রেডমিল করা, বোটক্স ট্রিটমেন্টের মধ্যে দিয়ে যাওয়া  ষাটোর্ধ্ব জেন এক্স এখন রোম্যান্সের জোরেই নস্যাৎ করছেন যৌনতা নিয়ে আদ্যিকালের ধ্যানধারণা। বিয়ে আর সম্পর্ক নিয়ে নাজেহাল জেন ওয়াইকে যেন তুড়ি মেরে বেঁচে থাকার আসল স্বাদ কেমন তারিয়ে তারিয়ে উপভোগ করতে হয়, তা শিখিয়ে দিচ্ছেন ষাটের ‘তরুণরা’। ষাট-সত্তরেও কী সুন্দর জিনস্ গলিয়ে, চুল রং করে দাপিয়ে বেড়াচ্ছেন তারা তরুণীদের হৃদ-মাঝারে! ফেসবুক থেকে সেকেন্ড ম্যারেজ ডট কম-এ আড্ডা এখন তাদের রোজের রুটিন। হুটহাট লং ড্রাইভে বেরিয়ে পড়া বা ওয়াইন চুমুকের সন্ধে, সঙ্গে হট্ সুন্দরীর রাত আর কী চাই? কলকাতা সাহিত্যিক নবনীতা দেব সেন পরিণত বয়সের বিয়ে নিয়ে খুবই উৎসাহিত। কথায় কথায় বললেন তিনি, “মাতৃত্বের বয়স আছে। কিন্তু পুরুষদের সে সবের ঝামেলা নেই। তাদের দীর্ঘকাল প্রজনন ক্ষমতা থাকে।তাই পুরুষরা খুব সহজে ষাটেও বিয়ে করতে পারেন। দ্বিতীয় বিয়েতে প্রেম যৌনতাকে অন্য মাত্রায় নিয়ে যায়। আর এখন তো এমনিতেই মানুষের আয়ু বাড়ছে। বাড়ছে জীবনতৃষ্ণাও।”

ষাটের আবেদন কেন

• এই বয়সি পুরুষরা অনেক পরিণত মনের। সেখানেই তাদের সেক্স অ্যাপিল।

• এদের ধৈর্য তরুণ-তুর্কিদের চেয়ে অনেক বেশি।

• বেশি বয়সি পুরুষ বিয়ে করলে তার চোখে আপনি সবসময়ই তরুণী থাকবেন। আপনার থেকে তার মনোযোগ কখনও সরবে না।