দেশে অনভিজ্ঞ তরুণদের অ্যাপ তৈরিতে দক্ষ করছে মাইক্রোসফট

SHARE

প্রযুক্তি ক্ষেত্রে পরিসর বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের ক্ষমতায়নের উদ্যোগ নিয়েছে মাইক্রোসফট। বাংলাদেশ অফিস থেকে প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে প্রযুক্তি বিষয়ে দক্ষতা নেই এমন তরুণ-তরুণীদের অ্যাপ তৈরির প্রশিক্ষণ দিচ্ছে বিশ্বের শীর্ষ এই প্রযুক্তি প্রতিষ্ঠান। পাশাপাশি প্রশিক্ষণ শেষে ব্যক্তিগতভাবে ফ্রিল্যান্সার হিসেবে অ্যাপ বানিয়ে অ্যাপস্টোরে তা বিক্রি করে আয়ের সুযোগ সৃষ্টি করা হয়েছে।   image_112682_0

আগামী ৭ জানুয়ারি আয়োজন করা হয়েছে এমনই আরেকটি প্রশিক্ষণ কর্মশালার। গুলশানের মাইক্রোসফট অফিসে বিনামূল্যে এই প্রশিক্ষণ দেয়া হবে বলে জানিয়েছেন মাইক্রোসফট এভানজেলিস্ট তানজিম সাকিব।

তিনি জানান, উইন্ডোজ অ্যাপ স্টুডিওতে কোডিং জানা ছাড়াও অ্যাপ বানানো যায় এমন দৃষ্টান্ত তৈরি করতেই মাইক্রোসফট এই আয়োজন করেছে। কর্মশালায় মাইক্রোসফটের মেন্টররা অংশগ্রহণকারীদের হাতেকলমে অ্যাপ তৈরির বিস্তারিত শেখাবেন।

তিনি জানান, ইতিমধ্যে এ নিয়ে তিনটি কর্মশালা হয়েছে। গত ২৬ ও ২৭ ডিসেম্বর এবং শুক্রবার রাজধানীর গুলশানস্থ মাইক্রোসফট কার্যালয়ে এসব কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রতি কর্মশালায় ৩০ জন করে তিনদিনে ১২০ জন তরুণ-তরুণী অংশগ্রহণ করে। প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা বিনামূল্যে একটি ডেভেলপার অ্যাকাউন্ট পেয়েছেন। এতে তারা উইন্ডোজ ও উইন্ডোজ ফোন স্টোরে অ্যাপ পাবলিশ করতে পারবেন।

জানা গেছে, ডেভেলপারদের উৎসাহ দিতে এবং শিক্ষিত নাগরিকদের অ্যাপ নির্মাণে উৎসাহ দিতে বছর জুড়েই এ ধরনের কার্যক্রম পরিচালিত হবে।

উইন্ডোজ অ্যাপ স্টুডিও মাইক্রোসফটের একটি ক্লাউড ভিত্তিক অ্যাপ্লিকেশন। প্রোগ্রামিং জানা ছাড়াও এর সাধারণ টুল ব্যবহার করে উইন্ডোজ ও উইন্ডোজ ফোনের প্ল্যাটফর্মের জন্য বানানো অ্যাপগুলো পাবলিশ করা, পরীক্ষা করা, শেয়ার করা, টুল পুনরায় পরিবর্তন করা, কনটেন্ট যুক্ত করার মতো কাজগুলো এতে করা যায়।