ফাঁসির ১৬ আসামির আপিল হাইকোর্টে

SHARE

ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত ১৬ আসামি হাইকোর্টে আপিল আবেদন (জেল আপিল) দাখিল করেছেন। আইনে নির্ধারিত সময়ের মধ্যেই আসামিরা আপিল দাখিল করলেন। আসামিরা ফেনীর কারাগারে থাকাবস্থায় কারা কর্তৃপক্ষের মাধ্যমে এই জেল আপিল করেন।

ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ গত ২৪ অক্টোবর এক রায়ে মাদ্রাসাছাত্রী নুসরাত হত্যা মামলায় ১৬ আসামিকে মৃত্যুদণ্ড দেন। আইন অনুযায়ী ফাঁসির রায় অনুমোদনের জন্য ফেনীর আদালত থেকে ডেথ রেফারেন্স হিসেবে রায়টি গত ২৯ অক্টোবর লাল কাপড়ে মুড়িয়ে হাইকোর্টে পাঠানো হয়। এ অবস্থায় আসামিরা হাইকোর্টে আপিল দাখিল করলেন। নিয়ম অনুযায়ী এখন এই মামলার পেপারবুক তৈরি করা হবে। মামলার যাবতীয় নথি দিয়ে এই পেপারবুক প্রস্তুত হবার পর হাইকোর্টে শুনানি হবে।

যৌন নির্যাতনের অভিযোগে গত ২৭ মার্চ মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে মামলা করেন নুসরাতের মা শিরিন আক্তার। অধ্যক্ষের বিরুদ্ধে করা এ মামলা প্রত্যাহারে রাজি না হওয়ায় গত ৬ এপ্রিল পরীক্ষার হল থেকে ডেকে নিয়ে নুসরাতের শরীরে আগুন ধরিয়ে দেয় মুখোশধারী ও বোরকা পরা দুর্বৃত্তরা। অগ্নিদগ্ধ অবস্থায় প্রথমে নুসরাতকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। কিন্তু তার অবস্থা মারাত্মক হওয়ায় তাকে ফেনী সদর হাসপাতালে ও পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় নুসরাত গত ১০ এপ্রিল বুধবার রাতে মারা যায়।
নুসরাতকে পুড়িয়ে মারার ঘটনায় দায়ের করা মামলায় তদন্ত শেষে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) গত ২৯ মে অভিযোগপত্র দেয়। এরপর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালে ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। বিচার শেষে ফেনীর আদালত ১৬ জনকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দেন।