জাতীয় কিডনী ইনষ্টিটিউট এবং হাসপাতাল

SHARE

জাতীয় কিডনী ইনষ্টিটিউট এবং হাসপাতাল ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়। এটি একটি সরকারী হাসপাতাল। এই হাসপাতালটিতে কিডনী সমস্যায় জর্জরিত রোগীদের সেবা প্রদান করা হয়।

ঠিকানা এবং অবস্থান

হাসপাতালটি জাতীয় হৃদরোগ ইনষ্টিটিউট ও হাসপাতালের ১০০ গজ উত্তরে হাতের ডান পাশে এবং জাতীয় মানসিক ইনষ্টিটিউট হাসপাতালের দক্ষিন পাশে।

জাতীয় কিডনী ইনষ্টিটিউট এবং হাসপাতাল

শেরে বাংলা নগর, ঢাকা।

ফোন: +৮৮-০২-৯১৩৬৫৫৬০-৩

হাসপাতাল ভবন

হাসপাতাল ভবন ৩টি। ভবন তিনটি এ বি এবং সি ব্লকে বিভক্ত। প্রতিটি ভবনে দুটি করে লিফট রয়েছে। হাসপাতালের আইসিইউ এবং অপারেশন থিয়েটার এ ব্লকের ৩য় তলায় লিফটের ডানে অবস্থিত। ব্লাড ব্যাংকটি বামে অবস্থিত। হাসপাতালের তৃতীয় তলায় নামাজের জন্য জায়গা রয়েছে।

ডাক্তার

হাসপাতালের মোট ডাক্তারের সংখ্যা ৪০ জন এবং বিশেষজ্ঞ ৩ জন। তিনটি শিফটে ডাক্তারগন দায়িত্ব পালন করে থাকেন। প্রতি শিফটে ৯ জন করে ডাক্তার বসেন।

টেস্ট

এখানে সাধারনত কিডনী সম্পর্কিত বিভিন্ন প্রকার টেস্ট করা হয়। সরকারী হাসপাতাল হওয়ায় সাধারনত টেস্টের জন্য কোন প্রকার ফি দিতে হয় না। কয়েকটি টেস্টের নাম; (০১) নিথোট্রিপাস; (০২) হেমোডায়ালাইসিস; (০৩) রেডিওলজি এন্ড ইমেজিং (০৪) ইউরোলজী; (০৫) ফিজিওলজী।

রোগী ভর্তি

এখানে রোগী ভর্তির জন্য প্রথমে অনুসন্ধান কেন্দ্রে যোগাযোগ করতে হয়। ২৫ টাকা দিয়ে ভর্তি ফরম পূরন করতে হয়। তারপর সংশ্লিষ্ট ডাক্তার রোগী দেখার পর হাসপাতালে ভর্তি নেওয়া হয়।

বহি:র্বিভাগ সেবা

এই বিভাগে সাধারনত কিডনী সম্পর্কিত যাবতীয় সমস্যা বা রোগের চিকিৎসা সেবা প্রদান করা হয়। এখানে প্রত্যেহ ৮ জন করে ডাক্তার বসেন। বহি:র্বিভাগে রোগী দেখানোর জন্য ১০ টাকা মূল্যের টিকিট ক্রয় করতে হয়।

এ্যাম্বুলেন্স সুবিধা

এই হাসপাতালের নিজস্ব এ্যাম্বুলেন্স রয়েছে ৩টি। হাসপাতালে রোগী পরিবহনের কাজে এ্যাম্বুলেন্সগুলো ব্যবহৃত হয়ে থাকে। এ্যাম্বুলেন্স সুবিধা পেতে হাসপাতালের অনুসন্ধান কেন্দ্রে যোগাযোগ করতে হয়। যোগাযোগ নম্বর +৮৮-০১৭২২-৭২০৮৯৪৩। ঢাকার মধ্যে রোগী পরিবহনের জন্য এ্যাম্বুলেন্সের ভাড়া ৩৫০ টাকা।

অপারেশনগুলো

ক্রমিক নং

অপারেশনের নাম

খরচ

০১.

অ্যাপেন্ডিসাইটিস

১২০০ টাকা

০২.

কিডনী পাথার

২০০০ টাকা

০৩.

কিডনী স্পট

২৫০০ টাকা

০৪.

কিডনীতে ব্লাড জাম

২৯০০ টাকা

০৫.

কিডনী সিজারিয়ান

২১৫০ টাকা

কেবিন / ওয়ার্ড

হাসপাতালে মোট ওয়ার্ড ৭টি।
মোট কেবিন ৩২টি।
সিট ৩৫০ টি।

কেবিন ভাড়া দৈনিক ৪৫০ টাকা এবং সিট ভাড়া দৈনিক ২৫০ টাকা।

এই হাসপাতালে জটিল রোগীর জন্য সবসময় সিট পাওয়া যায়।

ঔষধ বিপনন সেবা

হাসপাতালের রোগীদের জন্য এখানে বিনামূল্যে ঔষধ প্রদান করা হয়। তবে কিছু কিছু ঔষধ বাহির থেকে কিনে নিতে হয়। হাসপাতালের কাছাকাছি ঔষধের দোকান রয়েছে।

অগ্নি নির্বাপন এবং নিরাপত্তা ব্যবস্থা

হাসপাতালে পর্যাপ্ত অগ্নি নির্বাপন এবং নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

গাড়ি পার্কিং

গাড়ি পার্কিংয়ের জন্য এখানে নিজস্ব পার্কিং স্পেস রয়েছে। গাড়ি পার্কিংয়ের জন্য কোন প্রকার চার্জ দিতে হয় না। এখানে ২০-২৫ টি গাড়ি পার্ক করা যায়।

নার্স এবং ব্রাদার

হাসপাতালে নার্সের সংখ্যা ১৪৫ জন এবং ব্রাদারের সংখ্যা ২৫ জন। এখানে নার্স এবং ব্রাদারগন প্রশিক্ষিত।

গরীব রোগীদের জন্য বিশেষ সুবিধা

এখানে গরীব রোগীদের বিনা খরচে চিকিত্সা সেবা প্রদান করা হয়। গরীব রোগীদের থাকা, খাওয়া, ঔষধ খরচ এবং প্রয়োজনের ব্লাড ব্যাংক থেকে রক্ত পরীক্ষার বিশেষ সুবিধা পাওয়া যায়। হাসপাতালের সমাজ কল্যান কার্যালয় থেকে গরীব এবং দুস্থ রোগীদের ঔষধ, রক্ত, খাওয়ার জন্য অর্থায়ন এবং দাফন কাফনের ব্যবস্থা করা হয়।