যুক্তরাষ্ট্রের ৫০ পরমাণু বোমা তুরস্কে, যা বলছেন ট্রাম্প

SHARE

তুরস্কে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে থাকা যুক্তরাষ্ট্রের অর্ধশত পরমাণু বোমা নিরাপদে আছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, তুরস্কের জিম্মায় মার্কিন পারমাণবিক বোমা নিরাপদ আছে।

সম্প্রতি সিরিয়ার মানবিজে তুরস্কের কুর্দিবিরোধী অভিযানের ফলে আঙ্কারা ও ওয়াশিংটনের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। এমন সময়ে তুরস্কে থাকা মার্কিন পরমাণু বোমাগুলো নিয়ে আন্তর্জাতিক অঙ্গণে আলোচনা চলছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউসে সাংবাদিকদের জানিয়েছেন, বোমাগুলো নিয়ে তিনি উদ্বিগ্ন নন। বরং সেগুলো নিরাপদে রয়েছে বলে জানিয়েছেন তিনি।

তবে তুরস্কের ইনসিরলিক বিমান ঘাঁটিতে থাকা অর্ধশত মার্কিন পারমাণবিক বোমা আঙ্কারার হাতে কার্যত জিম্মি হয়ে আছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্র সাম্প্রতিক সময়ে বোমাগুলো সরিয়ে নেয়ার চিন্তা করলেও পারছে না। বোমাগুলো সরানোর জন্য যুদ্ধবিমান ব্যবহার করতে হবে। কিন্তু বিশেষ ওই বিমান ব্যবহারে যুক্তরাষ্ট্র-তুরস্কের মধ্যে কোনো সমঝোতা হয়নি।

এদিকে কুর্দিদের বিষয়েও কড়া মন্তব্য করেছেন ট্রাম্প। তিনি বলেন, এরদোয়ানের অভিযান আমাকে বিস্মিত করেনি। কারণ তিনি বহুদিন থেকে এমন একটি অভিযান চালানোর কথা বলে আসছিলেন। দীর্ঘ সময় ধরে সীমান্তে সেনা বাড়িয়ে আসছিলেন তুর্কি প্রেসিডেন্ট।

‘কুর্দিরাও নিষ্পাপ না’ বলে তাদের অবমাননা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।