যেকোন হুমকির কঠোর জবাব দিতে প্রস্তুত ইরান

SHARE

ইরানের সশস্ত্র বাহিনী শত্রুদের যেকোন হুমকির কঠোর জবাব দেয়ার জন্য সদা প্রস্তুত রয়েছে। ইরানের সেনাবাহিনীর স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টারের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আহমাদরেজা পুরদাস্তান এ কথা বলেছেন। শনিবার তেহরানে এক বক্তৃতায় তিনি এ কথা বলেন।

আহমাদরেজা পুরদাস্তান বলেন, ইরানের চারপাশের সীমান্তবর্তী বিশাল অঞ্চল জুড়ে ‘সকল শত্রুর সব ধরনের গতিবিধি’ গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে।’ এজন্য বিভিন্ন ধরনের কারিগরি প্রযুক্তি ও কৌশল অবলনম্বন করার হচ্ছে।

জেনারেল পুরদাস্তান বলেন, ইরানের উচ্চ পর্যায়ের সামরিক সক্ষমতার কারণে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত বহুবার হুমকি দেয়া সত্ত্বেও তেহরানের বিরুদ্ধে আগ্রাসন চালানোর সাহস করেনি।

তিনি বলেন, গত জুন মাসে ইরানের আকাশসীমায় অনুপ্রবেশকারী একটি অত্যাধুনিক মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করার ঘটনা ছিল যুক্তরাষ্ট্রের জন্য ‘মারাত্মক শক্তিশালী সতর্কবার্তা।’ যুক্তরাষ্ট্র ওই সময়ে ইরানের বিরুদ্ধে ‘সীমিত পর্যায়ের’ সংঘাত শুরু করতে চাইলেও মার্কিন ড্রোন ভূপাতিত করার পর যুক্তরাষ্ট্র ইরানের সামরিক শক্তি সম্পর্কে ধারনা পেয়ে যায় বলে তিনি মন্তব্য করেন।

প্রসঙ্গত, গত ২০ জুন পারস্য উপসাগরের আন্তর্জাতিক পানিসীমা থেকে ইরানের আকাশসীমায় অনুপ্রবেশকারী একটি অত্যাধুনিক মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। ওই ঘটনার জের ধরে ইরানে সীমিত পর্যায়ের হামলা চালানোর নির্দেশ দিয়েও শেষ মুহূর্তে তা প্রত্যাহার করে নেন।

সূত্র : পার্সটুডে