অস্ট্রেলিয়ায় গর্ভপাত আর অপরাধ নয়

SHARE

এখন থেকে অস্ট্রেলিয়ায় গর্ভপাত আর অপরাধ হিসেবে বিবেচিত হবে না। সর্বশেষ রাজ্য হিসেবে দেশটির নিউ সাউথ ওয়েলসে গর্ভপাতকে নিরপরাধ হিসেবে স্বীকৃতি দিতে আইনের সংস্কারের পক্ষে ভোট দিয়েছেন এমপিরা। নিউ সাউথ ওয়েলসই ছিল একমাত্র রাজ্য যেখানে গর্ভপাত অপরাধ হিসেবে স্বীকৃত ছিল।

অস্ট্রেলিয়ার প্রাদেশিক পরিষদে আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত বিলটি পাস হয়েছে। আর এর মধ্য দিয়ে ১১৯ বছরের পুরনো আইনটির অবসান ঘটল। দীর্ঘদিন ধরে এই আইনকে আদিম বলে সমালোচনা করে আসছিল বিরোধীরা।

গত এক সপ্তাহে এ বিষয়ে প্রাদেশিক পরিষদে বিতর্ক হয়েছে। অবশেষে ক্ষমতাসীন রক্ষণশীল সরকারের দ্বিধাবিভক্তির মধ্য দিয়ে বিলটি পাস হয়।

নিউ সাউথ ওয়েলসে এতদিন ধরে গর্ভপাত আইনত দণ্ডনীয় অপরাধ ছিল। তবে বিশেষ ক্ষেত্রে গর্ভপাতের অনুমোদন ছিল। যদি কোনো চিকিৎসক দেখেন গর্ভপাত না করালে একজন নারী ‘মারাত্মক স্বাস্থ্য’ ঝুঁকিতে পড়বেন তখন সেই নারী গর্ভপাতের অনুমতি পেতেন।

জানা গেছে, প্রাদেশিক পরিষদে ২৬ জন আইনপ্রণেতা বিলটির পক্ষে এবং ১৪ জন আইনপ্রণেতা বিলটির বিপক্ষে ভোট দেন। অবশ্য বিলটি সংসদে উত্থাপন করার পর এক সপ্তাহ বিতর্কের মধ্য দিয়ে প্রস্তাবিত বিলটিতে শতাধিক সংশোধন আনা হয়। ইতোমধ্যে উচ্চকক্ষ বিলটির অনুমোদন দিয়েছে।