শাহী মোরগ পোলাও

SHARE

shahi-morog-polow-online-dhaka-guideপুরনো ঢাকার ঐতিহ্যবাহী খাবারের দোকান নান্না মিয়ার বিরিয়ানী সুস্বাদু মোরগ পোলাওয়ের জন্য প্রসিদ্ধ। ‘নান্না মিয়ার বিরিয়ানী’র প্রধান শাখাটি বেচারাম দেউরিতে অবস্থিত। শাখাটি ১৯৭৩-৭৪ সালে প্রতিষ্ঠিত হয়। এই দোকানের কর্ণধার হাজী নান্না মিয়া পুরনো ঢাকার স্থায়ী বাসিন্দা, ১৯৬২-৬৩ সালের দিকে বিরিয়ানীর ব্যবসা আরম্ভ করেন। এখন তাঁর শুভানুধ্যায়ী, পরিবার, বন্ধু এবং আত্বীয়-স্বজনেরা হাল ধরেছেন।

এখানে শাহী মোরগ পোলাও, কাচ্চি বিরিয়ানী, লাবাং, বোরহানী, ফিরনী, টিকিয়া ইত্যাদি বিক্রি হয়। প্রতিদিনই এখানে প্রচুর ক্রেতা সমাগম হয়। এখানে খেতে এসে সংগে নিয়ে যান কয়েক প্যাকেট। আবার কারো বেশী পরিমানে অর্ডার থাকলে, তার আয়োজন করা হয়। এধরনের আয়োজন প্রায় প্রতিদিনই থাকে। বিরিয়ানীর দোকানটি চার রাস্তার মুখে অবস্থিত বলে পাশ দিয়ে গেলে বিরিয়ানীর সুঘ্রানে আশে পাশে ভরে যায়। ইদানিং এখানে একটি বিশেষ পদ্ধতি চালু করা হয়েছে, নির্ধারিত সংখ্যক অতিথি খেতে আসতে চাইলে তারা বিরিয়ানীর সাথে কি কি খেতে পছন্দ করেন তা ফোনের মাধ্যমে জানিয়ে দিলে তৈরী করে রাখা হয়। এখানে শাহী মোরগ পোলাও বেশ জনপ্রিয়। রোস্টের ঝোল বরাবরই মুখরোচক। পাত্রে ঝোল থাকা সত্ত্বেও তাই অনেকে আগ বাড়িয়ে বাড়তি ঝোল দেওয়ার জন্য অনুরোধ করেন।

লালবাগ চৌরাস্তা, নাজিমুদ্দিন রোড, মতিঝিল এবং নাজিমুদ্দিন রোডে এর শাখাসমূহ অবস্থিত। তবে মূল শাখা বেচারাম দেউরীর বিরিয়ানীর স্বাদ অন্য যেকোন শাখাকে হার মানাবে। এখানকার তৈরী লাবাং ইতিমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

নান্না মিয়ার বিরিয়ানীর দোকান মূলত সুস্বাদু মোরগ পোলাওয়ের জন্য বিখ্যাত বলে গুলশান, ধানমন্ডি, বারিধারা, উত্তরা এবং ক্যান্টনমেন্টসহ অন্যান্য দুরবর্তী এলাকা থেকে এখানে ক্রেতার সমাগম হয়।

এখানে মূলত দুই ধরনের মোরগ পোলাও পাওয়া যায়। ১. পোলাওয়ের সাথে রোস্ট মিশানো ২. পোলাও ভিন্ন, মসলাদার রোষ্ট বিশিস্ট। তবে ২ নং মোরগ পোলাওয়ের স্বাদ অতুলনীয়। এই বিশেষ স্বাদ অন্য কোথাও পাওয়া যায় না। একবার খেলে ক্রেতাকে আবার এখানে আসতে হবে। খাসির বিরিয়ানীর মধ্যেও সেই একই রীতি চলে আসছে, ১. পোলাওয়ের সাথে খাসির মাংস মিশানো ২. পোলাও ভিন্ন, মসলাদার খাসির মাংস বিশিষ্ট। এছাড়া এখানে সপ্তাহে ১টি দিন থাকে বিশেষ দিন। সেই দিনে ৩ জনের খাওয়ার মতো একবোল পোলাও এবং সংগে থাকে একটি গোঁটা মুরগী।

সুস্বাদু মোড়গ পোলাওয়ের জন্য প্রসিদ্ধ অন্যান্য দোকানগুলো হলো নয়াবাজারের করিমের বিরিয়ানী, ইসলামপুরের রূপম বিরিয়ানী এবং নাজিমুদ্দিন রোডের মামুন বিরিয়ানী।