কারারক্ষীদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী

SHARE

hasina23কারারক্ষীদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে কারা সপ্তাহ ২০১৪ উপলক্ষে গাজীপুরের কাশিমপুর কারাগার পরিদর্শন শেষে এ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, জঙ্গি এবং শীর্ষ সন্ত্রাসীরা যাতে কারাগারের ভেতর থেকে জঙ্গি কার্যক্রম চালাতে না পারে সেজন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে।

তিনি বলেন, বন্দীদের সুশৃঙ্খলভাবে নিরাপদে আটক ও তাদের প্রতি মানবিক ব্যবহার নিশ্চিত করতে হবে। ‘পাপকে ঘৃণা করো পাপীকে নয়’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে কারা প্রশাসন পরিচালনা করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর দীর্ঘ ৪৩ বছরেও কারা কর্মকর্তা-কর্মচারীদের জন্য কোনো প্রশিক্ষণ কেন্দ্র গড়ে উঠেনি। কারা বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের যথোপযুক্ত প্রশিক্ষণ দেয়ার জন্য রাজশাহীতে কারা প্রশিক্ষণ একাডেমী এবং ঢাকায় একটি কারা স্টাফ কলেজ স্থাপন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে কারা সপ্তাহের উদ্বোধন উপলক্ষে সকালে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে পৌঁছান প্রধানমন্ত্রী।

এ উপলক্ষে কারাগারের বাইরে ও ভেতরে সবধরনের প্রস্তুতি আগেই সম্পন্ন করেছিল কারা কর্তৃপক্ষ। কারাগারের প্রবেশপথ ও প্রধান ফটকে লাগানো হয়েছে বিভিন্ন রঙের পতাকা ও ফেস্টুন। কারাগারকে আরো সুন্দর ও পরিচ্ছন্ন করতে কাজ করেছেন কর্মীরা। এ ছাড়া উদ্বোধনী অনুষ্ঠান-স্থলেও কঠোর নজরদারির ব্যবস্থা করা হয়।