নৌ ও আকাশপথে ঈদযাত্রায় ভোগান্তি বাড়াবে বৈরী আবহাওয়া

SHARE

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রবৃষ্টি হচ্ছে। এদিকে ঈদের ছুটি শুরু হওয়ায় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থান থেকে লাখ লাখ মানুষ বাড়িপানে ছুটছে। তবে আবহাওয়া অফিস পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে। ইতোমধ্যেই বিভিন্ন নৌরুটের যাত্রীরা ঝড়বৃষ্টিতে ভোগান্তির শিকার হয়েছেন। বাতিল হয়েছে বিমানের ফ্লাইটও। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নৌযান চলাচল করলে দুর্ঘটনার আশঙ্কাও বেড়ে যায়।

আজ রবিবার ভোর থেকেই রাজধানীর বিভিন্ন স্থানে বৃষ্টিপাত শুরু হয়েছে। এই বৃষ্টিপাত আরো কয়েকদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ অবস্থায় ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি বাড়ার আশঙ্কা রয়েছে। এছাড়া ট্রেন ও বাস-ট্রাকের ছাদে যাতায়াতকারীদেরও বাড়তি ভোগান্তি পোহাতে হবে।

আজ রবিবার বেলা ১১টার দিকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সদরঘাট থেকে দেশের বিভিন্ন স্থানে ছেড়ে যাওয়া লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়। এতে সদরঘাটে উপস্থিত হওয়া বিপুলসংখ্যক মানুষ অনিশ্চয়তার মুখোমুখি হন। তবে কিছুক্ষণ পর আবহাওয়া কিছুটা ভালো হওয়ায় ফের লঞ্চ চলাচল শুরু হয়। তবে এ অবস্থা কতক্ষণ স্থায়ী হয় তা নিশ্চিত নয়।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিলেটগামী ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া আরো চারটি ফ্লাইটের সময় পরিবর্তন করা হয়েছে। আজ রবিবার ভোর সাড়ে ৪টায় সিলেটগামী ওই ফ্লাইট বাতিল করা হয়।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দেশের প্রধান দুই নৌরুট পাটুরিয়া-দৌলতদিয়া ও শিমুলিয়া-কাঠালবাড়ি নৌ-রুটে ফেরিসহ সকল নৌযান চলাচল সাময়িক বন্ধ হয়ে যায়। এর কিছুক্ষণ পর আবহাওয়া কিছুটা ভালো হলে ফের নৌচলাচল শুরু হয়।

আবহাওয়া অফিস জানায়, সকাল ১০টা থেকে পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা ও কুমিল্লা অঞ্চলের উপর দিয়ে অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে।

সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

খুলনা, সাতক্ষীরা ও যশোর অঞ্চলের উপর দিয়ে মৃদ্যু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা প্রশমিত হতে পারে। রাতের তাপমাত্রা কমবে।

৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।

আজ সকাল ৬টা পর্যন্ত ঢাকায় ৪৬ মিলিমিটার, ময়মনসিংহে ৫৭ মিলিমিটার, চট্টগ্রামে ২২ মিলিমিটার, সিলেটে ২ মিলিমিটার, রংপুরে ২২ মিলিমিটার এবং বরিশালে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী কয়েকদিন এ প্রবণতা অব্যাহত থাকবে বলে আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে।