ছিল ‘না’ ভোটের সুযোগ, দেখুন ভারতের কোন কোন এলাকায় সব দলেই ঘেন্না!

SHARE

নোটা শব্দের সম্পূর্ণ অর্থ হলো, উপরের কাউকেই নয়। এমন ভাবধারায় আস্থা রেখেছেন ভারতের বহু মানুষ। আসাম থেকে মহারাষ্ট্র, সবদিকেই একটা তাৎপর্যপূর্ণ সংখ্যক মানুষ ‘নোটা’কে বেছে নিয়েছেন এবারের লোকসভা নির্বাচনে।

পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি না ভোট দিয়েছেন হুগলীর শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের ভোটাররা। সেখানে ১৯ হাজার নয়শ ৫৯ জন ভোটার না ভোট দিয়েছেন। শতাংশের বিচারে এক দশমিক ৪৭ শতাংশ মানুষ তৃণমূল-বিজেপি-সিপিএম কিংবা কংগ্রেসকে পছন্দ করেনি।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে ওই আসনে ১৫ হাজার তিনশ ৭৪ জন ভোটার না ভোট দিয়েছিলেন। যদিও ওই কেন্দ্র থেকে তৃণমূলের কল্যাঁ ব্যানার্জি আগের বারের মতো এবারও জিতেছেন। তবে নোটার ভোট সংখ্যা আরেকবার রাজ্যের মেরুকরণের রাজনীতির মধ্যে প্রাসঙ্গিক হয়ে উঠছে।

বিজেপি শাসিত আসামে এক দশমিক আট লাখ ভোটার না ভোট দিয়েছেন। সেখানে প্রায় এক লাখ ৭৮ হাজার তিনশ ৫৩ হাজার ভোট পড়েছে না’র সমর্থনে। যা ২০১৪ সালের ভোটের তুলনায় ৩১ হাজার দু’শ ৯৬ টি ভোট বাড়িয়ে দিয়েছে নোটার সমর্থনে। আসামে সবচেয়ে বেশি নোটার সমর্থনে ভোট পড়েছে ডিব্রুগড় থেকে। এনআরসি পরবর্তী সময়ে বিজেপি শাসিত আসামেও এই ভোট পরিসংখ্যান ভাবাচ্ছে রাজনৈতিক বিশ্লেষকদের।

ভারতের মধ্যে সবচেয়ে বেশি না ভোট পড়েছে বিজেপি জোট শাসিত বিহারে। সেখানে মোট আট লাখ ভোটার নোটার পক্ষে ভোট দিয়েছেন। বিহারের গোপালগঞ্জ এলাকায় সবচেয়ে বেশি ভোট পড়েছে নোটার পক্ষে। বিহারের পশ্চি