এটা স্বাধীনতা লীগ, নাকি চানপুর লীগ?

SHARE

suronjitআওয়ামী লীগের মতো নামের সঙ্গে ‘লীগ’ যোগ করে বিভিন্ন সংগঠনের সংখ্যা বেড়ে যাওয়ায় নিজের অসন্তোষ জানালেন সুরঞ্জিত সেনগুপ্ত।

শনিবার এই ধরনেরই একটি সংগঠনের আলোচনা সভায় বক্তব্যে আয়োজকদের উদ্দেশে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য বলেন, এটা স্বাধীনতা লীগ, নাকি চানপুর লীগ?

প্রবীণ এই রাজনীতিক ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে স্বাধীনতা লীগ আয়োজিত ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে আমার করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন।

সুরঞ্জিত বলেন, তারা বলতেছে, সোনার বাংলাদেশ গড়তে আমাদের করণীয়। করণীয় হচ্ছে, যত লীগ কমানো যায়, ততই সোনার বাংলা গড়তে জননেত্রী শেখ হাসিনার সাহায্য হবে। কিন্তু লীগের আর অভাব নাই।

অঙ্গ সংগঠনগুলোর উচিত, সরকারের কর্মসূচি বাস্তবায়নে মনোনিবেশ করা। তা না করে যদি নিজের কর্মসূচি বাস্তবায়ন করতে থাকে। তাইলে তো বিপদ। এখানেই সমস্যাগুলা হইতেছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি ছাত্রলীগের সংঘাতে এক ছাত্র নিহত হওয়ার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, আমার নির্বাচনী এলাকার একটা ছেলেকে মাইরা ফেললো, কেন্দ্রীয় ছাত্রলীগ প্রেস কনফারেন্স করে বলল- না না, এ ছাত্রলীগ না।

এইটা করলে কি আমরা নেত্রীকে সাহায্য করব? সরকারকে সাহায্য করব? এই অবস্থা থেকে কিভাবে সরে আসা যায়, তা ভাবতে হবে।

বক্তব্যের মাঝে তিনি মত জানান, একবার নির্দিষ্ট অবস্থানে থেকে আঞ্চলিক সংগঠনগুলোও সহযোগী সংগঠন হিসাবে সাহায্যকারী হতে পারে।

পরে এই অনুষ্ঠান আয়োজকদের ধন্যবাদ জানিয়ে সুরঞ্জিত বলেন, এখন বিজয়ের মাস। সীমিত পরিসরে এই ধরনের একটি অনুষ্ঠান করতে পেরেছেন। এ কারণে অভিনন্দন জানাই।

এই অনুষ্ঠানে আসার কারণ ব্যাখ্যা করে এই সংসদ সদস্য বলেন, আপনারা বারবার আমার কাছে গেছেন। আজকাল এটাও একটা বিপদ হইছে। কোনটা আসল স্বাধীনতা, আর কোনটা নকল স্বাধীনতা, সেটা বোঝা কঠিন।

তাহলে প্রশ্ন করতে পারেন, এলেন কেন? খুঁজতে খুঁজতে আমি সুজিতরে পাইছি। সুজিতের ওপর আমার বিশ্বাস আছে।