রমজানে ইনস্টাগ্রামের বিশেষ আয়োজন

SHARE

মুসলিম ধর্মের অনুসারী ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা রমজানের প্রথম দিনকে নতুন ভাবে স্বাগত জানাতে পারেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম ইনস্টাগ্রাম সে ব্যবস্থাই করেছে তাঁদের ব্যবহারকারীদের।

নতুন ক্যামেরা ইফেক্ট প্রথমবারের মতো রমজানকে কেন্দ্র করে বানাল সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ারের বৃহত্তম এই প্ল্যাটফরম। ইনস্টাগ্রাম ফেসবুকের একটি অঙ্গ প্রতিষ্ঠান যেখানে ব্যবহারকারীরা নিজেদের কিংবা সব ধরনের তোলা ছবি পোস্ট করে থাকেন। সোশ্যাল মিডিয়ার এই মাধ্যমটি এমনভাবে তৈরি করা হয়েছে যেখানে ছবি ও ভিডিও প্রাঞ্জল ও ডাইনামিক ভাবে সকল ব্যবহারকারীদের ফিডে প্রদর্শিত হয়।

রমজান উপলক্ষে ইনস্টাগ্রাম একটি ক্যামেরা ইফেক্টে একটি চাঁদ সংযুক্ত করেছে। ইনস্টাগ্রাম থেকে ছবি তোলা ও ভিডিও করার সময় স্বয়ংক্রিয়ভাবে চাঁদ চলে আসবে একই সাথে রমজান মাসের বিভিন্ন বার্তা লেখা থাকবে ইংরেজিতে ও আরবিতে কিংবা সেই লেখাকে চাঁদ আকারে ছবিতে ব্যবহার করা যাবে। ছবি তোলার আগে ব্যবহারকারী আঙুলের স্পর্শে ইফেক্টটি পছন্দমতো জায়গায় বসাতে পারবেন।

ইনস্টাগ্রাম #MonthOfGood নামে আরো একটি ক্যাম্পেইন চালু করছে। হ্যাশট্যাগ ব্যবহার করে পুরো রমজান মাসব্যাপী ব্যবহারকারীদের রমজান সংক্রান্ত সকল দান ও সেবামূলক ‘এক্টিভিটি’ পোস্ট করতে উৎসাহ প্রদান করার জন্য এই উদ্যোগ নিয়েছে সোশ্যাল মিডিয়ার এই সাইটটি।

ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ বলছে, এই হ্যাশট্যাগ ব্যবহার করে পুরো মাসজুড়ে ব্যবহারকারীরা তাদের মানবসেবা ও পরস্পরের প্রতি দয়াশীল ও ভালো কাজগুলোর প্রতিটি মুহূর্ত ইনস্টাগ্রামে পোস্ট করে করবে। ফলে এসব খুব সহজেই খুঁজে পাওয়া যাবে ও এই ধরনের কর্মকাণ্ডের প্রতি উৎসাহী হয়ে উঠবে।

গত বছর রমজানে এমন সব কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থেকে দেড় কোটি ইনস্টাগ্রাম ব্যবহারকারী রমজানের বিভিন্ন ধরনের কর্মকাণ্ড সংক্রান্ত পোস্ট করেছেন যার অধিকাংশের হ্যাশট্যাগ ছিল ‘ডোনেট’ ও ‘চ্যারিটি।’