গভীর শ্রদ্ধা ও ভালবাসায় পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস

SHARE

buddijibiগভীর শ্রদ্ধা ও ভালবাসায় জাতি স্মরণ করছে দেশের শ্রেষ্ঠ সন্তানদের। যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস। মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন, জাতীয় সংসদের স্পিকারসহ সর্বস্তরের জনগন। দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

রবিবার সকাল ৮টায় মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ এ্যাডভোকেট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন। হাজার হাজার জনতা ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছে ৭১ এর অমর শহীদদের।

রাষ্ট্রপতির পর দলীয়ভাবে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দলটির নেতাদের নিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেন গুপ্ত, প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, ঢাকা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া প্রমুখ। এর পর বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী।

রবিবার সকাল ১০টার দিকে রায়েরবাজার বধ্যভূমিতে  শহীদ বুদ্ধীজীবীদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। এরপর সেখানে দোয়া ও মোনাজাতের মাধ্যমে শহীদদের রুহের মাগফিরাত কামনা করেন বিএনপি চেয়ারপারসন।

এসময় খালেদা জিয়ার সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, এম কে আনোয়ার, মির্জা আব্বাসসহ বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জাপার সংসদ সদস্য নোমান মিয়া, সেলিম উদ্দিন প্রমুখ।

এর আগে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে, বঙ্গবন্ধু ভবন ও দেশব্যাপী সংগঠনের কার্যালয়ে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এ ছাড়া বিকেলে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা করবে আওয়ামী লীগ। সেখানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি। সভাপতিত্ব করবেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি।