তুরস্কে এফ-৩৫ হস্তান্তর স্থগিত যুক্তরাষ্ট্রের

SHARE

যুক্তরাষ্ট্রের সর্বাধুনিক যুদ্ধবিমান এফ-৩৫ কেনার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চালাচ্ছে তুরস্ক। সম্প্রতি যুদ্ধবিমান হস্তান্তর প্রক্রিয়া প্রায় সম্পন্ন হয়ে গিয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে রাশিয়ান ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার অভিযোগে এফ-৩৫ হস্তান্তর স্থগিত করল যুক্তরাষ্ট্র।

রাশিয়া থেকে তুরস্ক বিপুল অর্থ ব্যয়ে সর্বাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় অস্ত্র কেনার সিদ্ধান্তে অটল থাকায় যুক্তরাষ্ট্র সোমবার তার এ সিদ্ধান্তের কথা জানায়। এ কারণে তুরস্কের কাছে এফ-৩৫ যুদ্ধ বিমান কর্মসূচির সকল সরবরাহ ও দেশটির সঙ্গে এ সংক্রান্ত সব ধরনের যৌথ কার্যক্রম স্থগিত করেছে যুক্তরাষ্ট্র।

তুরস্ককে কয়েক মাস ধরে সতর্ক করার পর যুক্তরাষ্ট্র জানায়, রাশিয়ার কাছ থেকে তুরস্কের এস-৪০০ ক্ষেপণাস্ত্র পদ্ধতি কেনার সিদ্ধান্তটি যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান কর্মসূচি নীতির অবশিষ্টাংশের সঙ্গে অসঙ্গতিপূর্ণ।

এ বিষয়ে পেন্টাগণের প্রধান মুখপাত্র চার্লস ই. সামার্স জুনিয়র বলেন, ‘তুরস্ক এস-৪০০ সরবরাহের সিদ্ধান্ত থেকে সরে না দাঁড়ালে যুক্তরাষ্ট্র এফ-৩৫ যুদ্ধ বিমান সরবরাহ ও দেশটির সঙ্গে এ সংক্রান্ত কার্যক্রম বন্ধ রাখবে।’

মার্কিন কর্মকর্তাদের আশঙ্কা, তুরস্কের কাছ থেকে রাশিয়া এফ-৩৫ বিমানের সংবেদনশীল তথ্য সংগ্রহ করে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার নিশানা আরো নির্ভূল করে তুলতে পারে।