সহিংস হিসেবে নিজেদের তুলে ধরছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী পদপ্রার্থীরা

SHARE

ইসরায়েলে চলতি মাসের ৯ তারিখ নির্বাচন। এবারের নির্বাচনে ক্ষমতায় টিকে থাকার ক্ষেত্রে বেশ বেগ পেতে হবে সে দেশের বর্তমান প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে। অথচ ১৯৯৬ সালে তিনি সে দেশের সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন।

এবারের নির্বাচন নিয়ে সাহায্য চাইতে আগামী বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজনৈতিকভাবে অপ্রত্যাশিত চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে তিনি পুতিনের কাছে রাষ্ট্রীয় নিরাপত্তাও চাইতে পারেন।

এদিকে ইসরায়েলে নির্বাচনকে কেন্দ্র করে ভিন্ন ধরনের প্রচারণা চালানো হচ্ছে। সব প্রার্থীই চেষ্টা করছেন নিজেকে সহিংস ও বর্বর হিসেবে উপস্থাপনের।

ফিলিস্তিনিদের ওপর নিজের নির্দেশনায় কতটা বর্বরতা চালানো হয়েছে, সেগুলো বলে প্রচারণা চালাচ্ছেন নেতানিয়াহু। নেতানিয়াহুর নিকটতম প্রতিদ্বন্দ্বী বেনি গ্যান্টজ; যিনি সে দেশের সেনাবাহিনীর প্রধান ছিলেন। তিনিও নিজের বর্বর আচরণের উদ্ধৃতি দিয়ে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন।

চারটি ভিডিও প্রকাশ করে নিজেকে সহিংস রূপে তুলে ধরার চেষ্টা করেন সাবেক এই সেনা প্রধান। গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর হামলার সময় নিজে কতটা নৃশংস ছিলেন, ভিডিওতে সেসব তুলে ধরা হয়।