প্রধানমন্ত্রী পটুয়াখালী যাচ্ছেন

SHARE

hasinaaপ্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার পটুয়াখালী আসছেন। তিনি জেলা শহরের অদূরে অর্ধশত কোটি টাকায় ব্যয়ে নির্মিত উপকূলীয় ও বাংলাদেশের একমাত্র কোস্টগার্ড ট্রেনিং সেন্টার উদ্বোধন করবেন। বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ট্রেনিং সেন্টারের উদ্বোধন করবেন।

দীর্ঘ ১৯ বছর পর প্রধানমন্ত্রীর আন্তরিক সহযোগিতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কোস্ট গার্ডের প্রশিক্ষণ ঘাঁটি কোস্ট গার্ড ও পিডব্লিউডি এর সমন্বয় সিজি বেইস কমিশনিং উদ্বোধন হতে যাচ্ছে। ২০০৯ সালের ১০ আগস্ট মন্ত্রিসভায় একনেকে উপকূলীয় ও বাংলাদেশের একমাত্র কোস্ট গার্ড ট্রেনিং সেন্টার নির্মাণের অনুমোদন হয়।

এর আগে পটুয়াখালী জেলা শহরের পটুয়াখালী-মির্জাগঞ্জ মহাসড়কের ইটবাড়িয়ার অন্তর্গত ২৩ দশমিক ৬৯ একর জমি অধিগ্রহণ করা হয় বাংলাদেশ বডার গার্ডের একটি ক্যাম্পের জন্য। তৎকালীন সময়ে বিডিআরের মহাপরিচালক ওই জমি পরিদর্শন করে একটি প্রতিবেদন পেশ করেন মন্ত্রণালয়ে।

মূলত সেই জমির ওপরে নির্মিত দৃষ্টি নন্দিত ১৯তলা ভবন নিয়ে গড়ে ওঠা আজকের কোস্ট গার্ড ক্যাম্পাস। জেলা শহরের থেকে মাত্র ৩ কিলোমিটার অতিক্রম করলে জনসাধারণের নজর কাড়ে এই কোস্ট গার্ড ক্যাম্পাসটি। অগ্রগতির ধারাবাহিকতায় ২০১০ সালের ২১ জানুয়ারি পটুয়াখালী গণপূর্ত বিভাগ কোস্ট গার্ড নির্মাণের লক্ষ্যে দরপত্র আহ্বান করে এবং ওই বছরের ১০ জুন বেশ কয়েকটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করা হয়। ১৯তলা ভবন বেষ্টিত এ কাজের ব্যয় নির্ধারণ করা হয় ৪৩ কোটি ৫৬ লাখ ২৮ হাজার টাকা। এ কাজের মেয়াদ ধার্য হয় চলতি বছরের ৩০ জুন পর্যন্ত। সে অনুযায়ী ৩০ জুন ক্যাম্পাসের উন্নয়ন কাজ সমাপ্ত করে ঠিকাদার প্রতিষ্ঠানগুলো পটুয়াখালী গণপূর্ত বিভাগে হস্তান্তর করেন বলে জানায় তারা।