নোবেল বিক্রি করতে হলো বিজয়ীকে

SHARE

watsonমানুষের জীবনে অনেক ঘটনাই ঘটে। অনেক কিছুর কারণ জানা যায়, অনেক কিছুর যায় না। সেরকমি এক ঘটনা ঘটেছে ডিএনএর আবিষ্কারক বিজ্ঞানী জেমস ওয়াটসনের ক্ষেত্রে। আবিষ্কারের জন্য পাওয়া নোবেল পুরস্কারের মেডেলটি গত সপ্তাহে নিলামে বিক্রি করে দিয়েছেন তিনি। নিজের জীবদ্দশায় নোবেল পুরস্কার বিক্রির ঘটনা এটাই প্রথম।

সম্প্রতি ফিনান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে ওয়াটসন বলেন, “জীবনটা এখন এমন হয়ে গেছে যে, নিজেকে আর নিজের জায়গায় ভাবতে পারছি না।”

ওয়াটসনের এই মেডেলটি ৪.৮ মিলিয়ন ডলারে কিনে নিয়েছেন রাশিয়ার ধনাঢ্য শিল্পপতি আলিশার উসমানব। তবে মেডেলটি ফিরিয়ে দেবেন বলে জানিয়েছে রাশিয়ান এ শিল্পপতি।

তিনি বলেন, “আমার কাছে এটা খুব খারাপ লেগেছে যে, বিজ্ঞানী ওয়াটসন তার মেডেলটি বিক্রি করতে বাধ্য হয়েছেন।”

ডিএনএ আবিষ্কারের জন্য ১৯৬২ সালে যৌথভাবে নোবেল পুরস্কার পান জেমস ওয়াটসন, মাওরিস উইলকিনস এবং ফ্রান্সিস ক্রিক। এসময় প্রত্যেককে আলাদাভাবে গোল্ড মেডেল দেয়া হয়।

মেডেল বিক্রির প্রসঙ্গে ওয়াটসন জানান, “আমি এর অর্থের একটা অংশ দাতব্য সংস্থা  ও বৈজ্ঞানিক গবেষণায় দেবার পরিকল্পনা নিয়েছি।”

শিল্পপতি আলিশার উসমানব বলেন, “কোন নামকরা বিজ্ঞানী যখন তার পুরস্কার বিক্রি করে দেবার মতো অবস্থায় পৌঁছে যান সেটা অপ্রত্যাশিত। ওয়াটসন পৃথিবীর একজন নামকরা জীববিজ্ঞানী। ডিএনএ আবিষ্কারের জন্য পাওয়া পুরস্কারটার মালিকানা কেবলি তার।”-বিবিসি।