লোহাগড়ায় কালোসোনা চাষে লাভবান হচ্ছেন কৃষকরা

SHARE

মসলা জাতীয় ফসল কালোজিরা চাষ করে হাসি ফুঁটছে নড়াইলের লোহাগড়ার কৃষকদের। কম খরচে বেশি লাভ হওয়ায় এ উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে কৃষকরা চাষ করেছে কালোজিরা।

উপজেলা কৃষি অফিসার সমরেন বিশ্বাস জানান, চলতি বছর ৩৫ হেক্টর জমিতে কালোজিরা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। কিন্তু অল্প পুঁজি বিনিয়োগে অধিক লাভ হওয়ায় উপজেলার কৃষকেরা ৪০ হেক্টর জমিতে স্থানীয় উন্নত জাতের কালোজিরা চাষ করেছে।

ইতনার কৃষক ইসমাঈল বলেন, এ বছর আবহাওয়া অনুকূলে রয়েছে, বাম্পার ফলন হবে আশা করছি। বিঘাপ্রতি ৮মন কালোজিরা উৎপাদন হয়ে থাকে। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৫০/৬০ হাজার টাকা। তিনি আরো বলেন, উপজেলা কৃষি অফিস থেকে বিনা মূল্যে সার-বীজ সরবরাহ এবং মাঠ কর্মীরা কৃষি পরামর্শ ও সহযোগীতা করায় ‘আমি এ বছর ২বিঘা জমিতে কালোজিরা চাষ করেছি।

চাষি কালিপদ বলেন, কালোজিরা বাজারে যে দাম পাওয়া যাচ্ছে, তাতে কালোজিরা আমাদের কাছে কালোসোনা। লিটু শেখ, হিশাম চৌধুরী, পলাশ শেখ, রবি চৌধুরীসহ অনেকেই কালোজিরা চাষ করেছেন।

উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার শিকদার ইমরানুর রহমান বলেন, কম খরচে অধিক লাভের জন্য বিভিন্ন সময়ে প্রশিক্ষণে কৃষকদের মসলা জাতীয় ফসল চাষে উদ্বুদ্ধকরণ করা হয়ে থাকে এবং লোহাগড়ার আবহাওয়া কালোজিরা চাষের জন্য খুবই উপযোগী। আগামীতে কালোজিরার চাষ বাড়বে।