বিপিএলে সেঞ্চুরি করা বাংলাদেশি ব্যাটসম্যান কারা?

SHARE

বিপিএলের চলতি ৬ষ্ঠ আসরের প্রথম সেঞ্চুরি উপহার দিয়েছেন রাজশাহী কিংসের ইংলিশ ব্যাটসম্যান লরি ইভান্স। ৬২ বলে অপরাজিত ১০৪* রানের ইনিংস খেলেন তিনি। বিপিএলের ৬ আসর মিলিয়ে এটা ১৩ নম্বর সেঞ্চুরি। বলা বাহুল্য যে, বিপিএলে সেঞ্চুরির সংখ্যায় এগিয়ে আছেন বিদেশিরাই। কিন্তু তার মানে এই নয় যে বাংলাদেশের কেউ নেই। এখন পর্যন্ত তিনজন বাংলাদেশি বিপিএলে এই ম্যাজিক ফিগার স্পর্শ করেছেন।

বিপিএলে এখন পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত রানের মালিক টি-টোয়েন্টির ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইল। গত আসরের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ৬৯ বলে ৫ চার ১৮ ছক্কায় অপরাজিত ১৪৬* রানের ইনিংস খেলে রংপুর রাইডার্সকে চ্যাম্পিয়ন করেছিলেন। এছাড়াও বিপিএলে গেইলের আরও ৪টি সেঞ্চুরি আছে। গত আসরেই খেলেছিলেন ১২৬* রানের ইনিংস। এর আগে ২০১২ সালে বরিশাল বুলসের হয়ে ১১৬ এবং ১০১* রানের ইনিংস খেলেন তিনি। দুটি সেঞ্চুরিই তখনকার সিলেট রয়্যালসের বিপক্ষে। পরের বছর ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে খেলেছেন ১১৪ রানের ইনিংস।

এছাড়া বিদেশিদের মধ্যে বিপিএলে সেঞ্চুরি করেছেন আহমেদ শেহজাদ (১১৩*), জনসন চার্লস (১০৫*), ডোয়াইন স্মিথ (১০৩*) এবং এভিন লুইস (১০১*)। বিপিএলে প্রথম বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি করেছিলেন শাহরিয়ার নাফীস। ২০১৩ সালে খুলনা রয়্যাল বেঙ্গলসের হয়ে দুরন্ত রাজশাহীর বিপক্ষে খেলেছিলেন ৬৯ বলে ১০২* রানের ইনিংস। একই বছর ঢাকা গ্ল্যাডিয়েটর্সেরহয়ে ৫৮ বলে অপরাজিত ১০৩* রানের ইনিংস খেলেন মোহাম্মদ আশরাফুল।

এই দুজন বহুদিন ধরেই জাতীয় দলে ব্র্যাত্য। ক্যারিয়ার বলতে গেলে শেষ। আশরাফুল তো এই বিপিএলেই ম্যাচ ফিক্সিং করে নিষিদ্ধ হয়েছিলেন। চলতি আসরে চিটাগং ভাইকিংস তাকে দলে ভেড়ালেও দুটির বেশি ম্যাচ খেলা হয়নি একসময়ের ‘লিটল মাস্টারের’। বর্তমান খেলোয়াড়দের মধ্যে বিপিএলে সেঞ্চুরি করেছেন কেবল সাব্বির রহমান। ২০১৬ সালে রাজশাহী কিংসের হয়ে বরিশাল বুলসের বিপক্ষে খেলেন ৬১ বলে ১২২ রানের ইনিংস। যা বিপিএলে তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রান। উল্লেখ্য, সাব্বির নিজেও এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেটে ৬ মাসের নিষেধাজ্ঞা কাটাচ্ছেন।