ট্টগ্রামে চাঁদাবাজ নেতা গণপিটুনিতে নিহত

SHARE

চাঁদাবাজির কারণে অতিষ্ঠ হয়ে সাবেক এক আওয়ামী লীগ নেতাকে গণপিটুনি দিয়ে হত্যা করেছে স্থানীয় ব্যবসায়ী ও জনতা। গতকাল সোমবার সকাল ১০টায় পাহাড়তলী রেলস্টেশনসংলগ্ন বাজার সড়কে এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম মোহাম্মদ মহিউদ্দিন সোহেল (৪২)। গণপিটুনিতে গুরুতর আহত হয়েছে তাঁর সহযোগী রাসেল।

মহিউদ্দিন সোহেল স্থানীয় দক্ষিণ খুলশী এলাকার আবদুল বারিকের ছেলে। তিনি চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহসম্পাদক।

তবে ডবলমুরিং থানার ওসি মহিউদ্দিন সেলিম কালের কণ্ঠকে বলেন, ‘সোহেলের যে রাজনৈতিক পরিচয় দেওয়া হচ্ছে তা পাঁচ বছর আগের। গত চার-পাঁচ বছর সে কোনো পদে নেই। মূলত সে গলির মাস্তান। স্থানীয় কিছু ছেলেপেলে নিয়ে চাঁদাবাজি করত।’

স্থানীয় জনতা ও ব্যবসায়ীদের অভিযোগ, বাজারের পাশে রেলের দুটি স্টাফ কোয়ার্টার মহিউদ্দিন দখল করে সেখানে বসেই অনুসারী সন্ত্রাসীদের মাধ্যমে চাঁদাবাজি করতেন। তিনি লোকজন দিয়ে দোকানদার ও কর্মচারীদের তুলে নিয়ে কোয়ার্টারে আটকে রাখতেন। ইয়াবা দিয়ে ফাঁসানোর ভয় দেখাতেন। চাঁদা না দিলে মারধর করতেন। সবাই তার অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়ে।

পাহাড়তলী স্টেশন রোড বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, মহিউদ্দিন ও তাঁর অনুসারীরা দীর্ঘদিন ধরে বাজারে আসা মালবাহী প্রতিটি ট্রাক থেকে ৫০ টাকা করে চাঁদা আদায় করে আসছিল। গতকাল থেকে গাড়িপ্রতি ১০০ টাকা চাঁদার ঘোষণা দেয়। সে অনুযায়ী সকাল থেকে নতুন হারে চাঁদা তুলতে গেলে ক্ষোভ দেখান স্থানীয় ব্যবসায়ীরা।

চাঁদা না দেওয়ায় বাজারের ব্যবসায়ী ওসমান খানের ওপর হামলা চালিয়ে তাঁর মাথা ফাটিয়ে দেয় মহিউদ্দিনের অনুসারীরা। এতে অন্য ব্যবসায়ীরা ক্ষোভে ফেটে পড়েন। ব্যবসায়ীরা বাজারের দোকানপাট বন্ধ রেখে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। তাত্ক্ষণিক প্রতিবাদ সমাবেশে জড়ো হওয়া কয়েক শ লোক মহিউদ্দিনের দখল করা কোয়ার্টারে আগুন ধরিয়ে দেয়। মহিউদ্দিন ও রাসেলকে ধরে এনে সড়কে প্রকাশ্যে গণপিটুনি দেয়।

ওসি মহিউদ্দিন সেলিম কালের কণ্ঠকে বলেন, ‘পুলিশ ঘটনাস্থলে পৌঁছে গণপিটুনি দেওয়া মহিউদ্দিন ও রাসেলকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠায়। সেখানে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক মহিউদ্দিনকে মৃত ঘোষণা করে।’

ঘটনার সময় পাহাড়তলীর ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ রাখলেও পরে চালু করে।