এসএমএস করে ভোটার নম্বর ও কেন্দ্রের তথ্য জানবেন যেভাবে

SHARE

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। ওই দিন সকাল থেকেই শত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে পছন্দের জনপ্রতিনিধি বেছে নিতে ভোটকেন্দ্রে যাবেন ভোটাররা। ভোট দেয়ার জন্য নিজের ভোটার নম্বর এবং ভোটকেন্দ্রের ঠিকানা জেনে নেয়া জরুরি।

ভোটারদের সুবিধার্থে অনলাইন সেবা চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ সেবার মধ্যে রয়েছে এসএমএস এবং অনলাইন সার্ভিস। এর মাধ্যমে ভোটাররা সঠিকভাবে এবং সহজে তাদের ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানতে পারবেন।

এসএমএস-এর মাধ্যমে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানতে: 105 নম্বরে এসএমএস পাঠিয়ে সহজেই একজন ভোটার তার কাঙ্খিত তথ্য পেতে পারেন। সেজন্য প্রথমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বরের আগে PC লিখে স্পেস দিয়ে এনআইডি নম্বর টাইপ করে 105 নম্বরে পাঠাতে হবে।

এনআইডি নম্বর ১৭ অঙ্কের হলে “PC এনআইডি নম্বর” লিখে এবং ১৩ অঙ্কের হলে PC লিখে স্পেস দিয়ে ৪ অংকের জন্ম সাল সহ এনআইডি নম্বর টাইপ করে 105 নম্বরে পাঠাতে হবে।

অনলাইনে ভোটার নম্বর ও ভোটকেন্দ্রের ঠিকানা জানতে: জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সরকারি ওয়েবসাইটের https://services.nidw.gov.bd/voter_center এই লিংকে ক্লিক করে আপনার কাছে থাকা ফরম অথবা এনআইডি নম্বরের অপশন সিলেক্ট করুন।

এরপর সাইটে থাকা ক্যালেন্ডারে প্রথমে বছর ও পরে মাস নির্বাচন করে প্রথমে তারিখ নির্ধারণ করুন। পরের খালি বক্সে সঠিকভাবে ক্যাপচা লিখুন। ক্যাপচা বুঝতে অসুবিধা হলে রিফ্রেশ ক্যাপচায় ক্লিক করে বদলে নিন।

সব প্রক্রিয়া শেষ হলে ‘ভোটার তথ্য দেখুন’ বাটনে ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। এর নিচেই দেখানো হবে আপনার ভোট কেন্দ্রের নাম, ঠিকানা, এলাকা এবং নম্বর।