‘জিডি হেলথে সহায়তা করবে সরকার’

SHARE

expoশীর্ষস্থানীয় বীমা শিল্প প্রতিষ্ঠান গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান জিডি এসিস্টের স্বাস্থ্যবীমা ‘জিডি হেলথ’ কার্যক্রমে সবধরনের সহায়তা করার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

রবিবার সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দিনব্যাপী অনুষ্ঠিত মালয়েশিয়া হেলথ কেয়ার এক্সপো’র সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ‘জিডি হেলথ ও মালয়েশিয়া হেলথ কেয়ার’র যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মোহাম্মদ নাসিম বলেন, মালয়েশিয়া আমাদের পুরনো বন্ধু। তারা বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগ করছে জেনে আমি আনন্দিত। সরকারের একার পক্ষে সকলের স্বাস্থ্য নিশ্চিত করা সম্ভব নয়। গ্রীন ডেল্টা যে উদ্যোগ নিয়েছে, সেখানে যত সম্ভব বেশিসংখ্যক মানুষ সাহায্য পায়- তার চেষ্টা থাকবে বলে আশা করছি। এ সময় তিনি মালয়েশিয়াকে বাংলাদেশে বিনিয়োগেরও আহ্বান জানান।

তিনি বলেন, স্বাস্থ্যখাত বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। প্রতিটি নাগরিককে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সাংবিধানিক বিধান। বর্তমানে প্রতিটি নাগরিকের স্বাস্থ্য নিশ্চিত করতে ১৩ হাজার কমিউনিটি হেলথ ক্লিনিক চালু রয়েছে। এখনো বিনামূল্যে চিকিৎসা সেবা নিশ্চিত করা হয়।

এ অনুষ্ঠানের মাধ্যমে অর্থমন্ত্রীর কাছে স্বাস্থ্য মন্ত্রণালয়ে অধিক বরাদ্দের দাবি করেন নাসিম।

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, আমাদের সরকার বিশাল স্বাস্থ্যখাত গড়ে তুলেছে। গ্রীন ডেল্টা এদেশে দীর্ঘ দিন ধরে কাজ করে যাচ্ছে। উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিতে গ্রীন ডেল্টা ও মালয়েশিয়া হেলথ কেয়ার উদ্যোগ নতুন দিগন্তের সূচনা হলো। মালয়েশিয়াকে সঙ্গে নিয়ে আমরা সামনে এগিয়ে যেতে চাই।

মালয়েশিয়া হেলথ কেয়ার ট্রাভেল কাউন্সিলের সিনিয়র ব্যবস্থাপক ডলি লিম বলেন, হেলথ কেয়ার মালয়েশিয়ার সব নিয়ম মেনে সর্বোচ্চ সেবা নিশ্চিত করে থাকে। এঙপো ২০১৪ ঢাকায় অনুষ্ঠান হওয়ায় অনেক ভালো লাগছে। এক্ষেত্রে গ্রীন ডেল্টাকে সহযোগী হিসেবে পাওয়া আমাদের জন্য গর্বের বিষয়।

তিনি বলেন, হেলথ কেয়ারে একজন মালয়েশিয়ান নাগরিক যে পরিমাণ খরচে সেবা পাচ্ছেন, একজন বাংলাদেশিও সে সুবিধা পাবেন। ভিনদেশি বলে অধিক অর্থ আদায় করা হয় না। প্রতিবছর মালয়েশিয়ায় অন্তত বিশ্বের ৭ লাখের বেশি সংখ্যক মানুষ চিকিৎসা সেবা নিচ্ছে, যার মধ্যে বাংলাদেশি ১২ হাজার।

শুভেচ্ছা বক্তব্যে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী বলেন, গ্রীন ডেল্টা সবসময় ইনোভেটিভ ইন্স্যুরেন্স প্রোডাক্ট জাতীয় ইস্যুকে গুরুত্ব দিয়ে থাকে। তার অংশ হিসেবে মালয়েশিয়া হেলথ কেয়ার ট্রাভেল কাউন্সিলের সঙ্গে এ নবযাত্রার সূচনা। আমরা দেশের ১৬ কোটি মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে চাই।

তিনি বলেন, আমরা জিডি হেলথের মাধ্যমে সেরা চিকিৎসা সেবা দিতে চাই। যা বাংলাদেশে স্বাস্থ্যখাতে মডেল হিসেবে কাজ করবে। জিডি হেলথ কম খরচে উন্নত সেবা নিশ্চিত করবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার নরলিন ওতমান, বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অব কর্মাস এন্ড ইন্ড্রাস্টিজ সভাপতি ও জিডি এসিস্টের চেয়ারম্যান, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের প্রতিষ্ঠাতা পরিচালক নাসির এ চৌধুরী, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ-আইডিআরএ চেয়ারম্যান এম. শেফাক আহমেদ।

অনুষ্ঠানের শেষ পর্বে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। এতে নৃত্য পরিবেশন করেন অভিনেত্রী ও নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ, গান পরিবেশন করেন শিল্পী আবিদা সুলতানা ও রফিকুল আলম।

এর আগে হোটেল সোনারগাঁওয়ে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত মালয়েশিয়ান হেলথ কেয়ার এক্সপোতে দেশটির ৬টি শীর্ষস্থানীয় হাসপাতাল অংশগ্রহণ করে।