আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ভারত

SHARE

ভারত বৃহস্পতিবার অগ্নি-৫ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। ভারতের উড়িষ্যা উপকূলের আবুল কালাম দ্বীপ থেকে এ পরীক্ষা চালানো হয়। ভারতের ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়ার বরাত দিয়ে পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়েছে।

ইসরাইল যখন ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ করার বিষয়ে নয়াদিল্লির সঙ্গে স্থগিত আলোচনা আবার শুরুর ঘোষণা দিয়েছে তখন অগ্নি-৫ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল ভারত। টাইমস অব ইন্ডিয়া বলছে, নানা জটিলতা পেরিয়ে অবশেষে ক্ষেপণাস্ত্রটি ভারতীয় স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের হাতে যাচ্ছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিতারমনের বরাত দিয়ে এএনআই বলেছে, আমরা আজ সফলতার সঙ্গে পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছি। তবে ক্ষেপণাস্ত্রের সঙ্গে সংশ্লিষ্ট সব বিষয়ে সফলতা এসেছে কিনা ভারতীয় গণমাধ্যম সে বিষয়ে কিছু বলেনি।

ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পাল্লা হচ্ছে ৫ হাজার কিলোমিটার এবং চীনের উত্তর অংশের বেশির ভাগ এলাকায় তা আঘাত হানতে সক্ষম বলে দাবি করছে দিল্লি। ২০১৬ সালের ২৬ ডিসেম্বর ভারত চতুর্থবারের মতো এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল এবং তখন বলেছিল এটা হচ্ছে চূড়ান্ত পর্ব।