ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনে ভোট ‘আগামী সপ্তাহে’

SHARE


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের প্রশ্নে পার্লামেন্টের প্রতিনিধি পরিষদে খুব দ্রুতই ভোটাভুটি হবে বলে দাবি করেছেন কংগ্রেসের এক সদস্য।

আগামী সপ্তাহে এ ভোট হবে বলে জানিয়েছেন টেক্সাস থেকে নির্বাচিত ডেমোক্রেটিক দলের আল গ্রিন।

ট্রাম্পের এক বছরের কম সময়ের প্রেসিডেন্সিতে এ ভোটাভুটিকে প্রথম গণভোট হিসেবে দেখা হচ্ছে। চলতি বছরের মে মাসে কংগ্রেস সদস্যদের মধ্যে সর্বপ্রথম গ্রিনই ট্রাম্পের অভিশংসনের প্রস্তাব দেন।

বৃহস্পতিবার গ্রিন বলেন, ‘দেশকে অপূরণীয় ক্ষতির দিকে নিয়ে যাচ্ছে এমন কোনো ধর্মান্ধ বিলিয়নেয়ার নেতার পাশে দাঁড়ানোকে আমি প্রত্যাখ্যান করছি। তিনি কু ক্লাক্স ক্লানকে (শ্বেতাঙ্গদের সংগঠন) সমর্থন দিতে পারেন কিন্তু ইসলামকে সহ্য করতে পারেন না। এই গোড়া ধনকুবের ইহুদীবিদ্বেষ বিরোধিতা, বর্ণবাদ, সেক্সিসম, বিদেশি আতঙ্ক ও সমকামিতাকে সমর্থন করেন।’

এর আগে ডেমোক্রেটিক দলের আরেক কংগ্রেসম্যান ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ব্রাড শেরম্যানের সঙ্গে যৌথভাবে ট্রাম্পের অভিশংসনের দাবি তোলেন আল গ্রিন।

পার্লামেন্টে ট্রাম্পের অভিশংসনের দাবিতে একটি বিল উত্থাপন করেছেন গ্রিন। তবে বিশ্লেষকরা বলছেন, পার্লামেন্টের নিন্মকক্ষ প্রতিনিধি পরিষদে রিপাবলিকান দলের সংখ্যাগরিষ্ঠতা থাকায় অভিশংসনের এ বিল মুখ থুবড়ে পড়তে পারে। দ্য ইন্ডিপেনডেন্ট।