নির্বিঘ্নে বর্ষবরণ উদ্যাপনে পুলিশের ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা

SHARE

163px-Dmpসারা দেশে আসন্ন বাংলা নববর্ষ পয়লা বৈশাখ ১৪২১ আনন্দ ও উৎসবমুখর পরিবেশে উদ্যাপনের লক্ষ্যে বাংলাদেশ পুলিশ ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেছে।
এই উপলক্ষে রাজধানীতে নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে। পুলিশ ও র‌্যাব ব্যাপক নিরাপত্তা পদক্ষেপ গ্রহণ করেছে।
গত মঙ্গলবার সকালে পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) হাসান মাহমুদ খন্দকারের সভাপতিত্বে বাংলা নববর্ষ উপলক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত এক সভায় বাংলা নববর্ষ নিরাপদে উদযাপনের লক্ষ্যে সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় অতিরিক্ত আইজিপি এ কে এম শহীদুল হক, এসবির অতিরিক্ত আইজিপি মোঃ জাবেদ পাটোয়ারী, এপিবিএন’র অতিরিক্ত আইজিপি শেখ হিমায়েত হোসেন, র‌্যাব’র মহাপরিচালক মোঃ মোখলেছুর রহমান, ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ, সিআইডির অতিরিক্ত আইজিপি মোঃ মোখলেসুর রহমান, ঢাকার পুলিশের বিভিন্ন ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
আইজিপি বলেন, জনগণ যাতে বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ নির্বিঘেœ আনন্দমুখর পরিবেশে উদ্যাপন করতে পারে সে জন্য বাংলাদেশ পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সংশ্লিষ্ট সকলকে সজাগ ও সর্তক থাকতে হবে।
তিনি বর্ষবরণ অনুষ্ঠানস্থলে আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালনকারী সদস্যদের সহযোগিতা প্রদানের জন্য জনগণের সহায়তা কামনা করেন।
পুলিশের এআইজি মিডিয়া জালাল আহমদ চৌধুরী জানান, সভায় বর্ষবরণ উপলক্ষে ঢাকা মহানগরসহ সারাদেশে আয়োজিত বৈশাখীমেলা, অন্যান্য অনুষ্ঠান ও বর্ষবরণকে কেন্দ্র করে সকল জনসমাগমস্থলে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।
রাজধানী ঢাকায় নববর্ষের বৃহৎ জনসমাগমস্থল রমনা পার্ক এবং মঙ্গল শোভাযাত্রায় প্রয়োজনীয় নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। রমনা পার্কে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও র‌্যাবের কন্ট্রোল রুম স্থাপন করা হবে। জরুরি উদ্ধার তৎপরতা চালানোর জন্য র‌্যাবের হেলিকপ্টার নিয়োজিত থাকবে।
বড় বড় শপিং সেন্টার, মার্কেট, বাজার, দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠানসমূহে নির্বিঘ্নে হালখাতা উদযাপনের সুবিধার্থে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। রেলস্টেশন, লঞ্চ ও বাস টার্মিনালসহ জনসাধারণের চলাচল স্থানে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।
বর্ষবরণের নিরাপত্তামূলক কার্যক্রম সুষ্ঠু ও সার্বিক সমন্বয়ের জন্য পুলিশ হেডকোয়ার্টার্স, সকল মেট্রোপলিটন, রেঞ্জ ও জেলা পুলিশ সুপারের কার্যালয়ে কন্ট্রোল রুম স্থাপন করা হবে।