ঘরের মাঠে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

SHARE

স্পোর্টস ডেস্ক:

পাল্লেকেলেতে শেষ টেস্টে শ্রীলঙ্কাকে ইনিংস ও ১৭১ রানের বড় ব্যবধানে হারিয়ে তিন ম্যাচ সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করলো ভারত। ভারতের দেয়া ৪৮৭ রানের জবাবে প্রথম ইনিংসে ১৩৫ রান ও দ্বিতীয় ইনিংসে লংকানদের সংগ্রহ ১৮১ রান।

সিরিজের শেষ টেস্টেও ভারতের কাছে লংকানদের অসহায় আত্মসমর্পন দেখলো ক্রিকেট বিশ্ব। ভারতের চেয়ে প্রথম ইনিংসে ৩৩৩ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শুরু করে স্বাগতিক শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসেও অশ্বিন, যাদবদের বোলিং তান্ডব।

এদিন স্কোরবোর্ডে মাত্র ২৩ রান যোগ করতে করুনারত্নে, পুষ্পাকুমারা ও মেন্ডিসের উইকেট হারায় স্বাগতিকরা। সেই চাপ আর সামলে ওঠা হয়নি লংকানদের। এরপর অধিনায়ক দিনেশ চান্দিমাল ৩৬ ও অ্যাঞ্জেলো ম্যাথুস ৩৫ রানে ফিরেন। শেষ পর্যন্ত ১৮১ রানে থামে লংকানদের দ্বিতীয় ইনিংস।

অশ্বিন ৪টি ও শামি নেন ৩ উইকেট। এর আগে শিখর ধাওয়ানের ১১৯ ও হার্দিক পান্ডেয়ার ১০৮ রানে প্রথম ইনিংসে ৪৮৭ রান সংগ্রহ করে কোহলিরা। ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি তুলেন পান্ডেয়া। জবাবে ১৩৫ রানে থামে লংকানদের প্রথম ইনিংস।

তবে ঘরের মাঠে এমন পরাজয়ের ক্রিকেটারকে ব্যর্থতাই দায়ি করলেন শ্রীলঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমাল। অন্যদিকে সিরিজ জয়ের জন্য সতীর্থদের ধন্যবাদ জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। সবার সেরা পারফরমেন্সে এ জয় সম্ভব হয়েছে বলে মনে করেন তিনি।