মৃত্যুর ২৮ বছর পর কবর থেকে তোলা হচ্ছে সালভাদরের দেহ

SHARE

বিখ্যাত পরাবাস্তববাদী চিত্রশিল্পী সালভাদর দালির দেহাবশেষ কবর থেকে তুলে পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন মাদ্রিদের এক আদালতের বিচারক।
১৯৫৬ সালে জন্মানো মারিয়া পিলার আবেল মার্টিনেজ নামের এক মহিলা সালভাদরকে নিজের পিতা দাবি করায় আদালত এই নির্দেষ দিয়েছে। ওই নারী ২০১৫ সালে পিতৃত্বের দাবি করে মামলা করেন।

মার্টিজের দাবি, তার জন্মের আগের বছর অর্থাৎ ১৯৫৫ সালে তার মা’র সঙ্গে সালভাদর দালির গোপন সম্পর্ক ছিল। মহিলার মা সে সময় গৃহপরিচারিকার কাজ করতেন।

দালির মৃতদেহ কবে কবর থেকে তোলা হবে তার কোনো তারিখ ঠিক হয়নি। তবে আগামী মাসেই সালভাদির মৃতদেহ তোলা হবে বলে মনে করা হচ্ছে।

মার্টিনেজ বলেন, তার মা আন্তোনিয়া কাদাকুয়েস’র একটি পরিবারে কাজ করতেন। তাদের পাশের বাড়িতেই থাকতেন সালভাদর দালি। তার মা তাকে অনেকবার বলেছেন যে তার আসল বাবা হচ্ছেন সালভাদর দালি। অন্যান্য লোকের সামনেও তিনি এ কথা বলেছেন।

১৯৫৫ সালে মার্টিজের মা ওই কাজ ছেড়ে দিয়ে আরেক শহরে গিয়ে অন্য এক ব্যক্তিকে বিয়ে করেন। অন্যদিকে সালভাদর দালি ১৯৮৯ সালে ৮৫ বছর বয়সে স্পেনে মারা যান।

এল মুন্ডো নামের এক পত্রিকাকে মিজ মার্টিনেজ বলেন – সালভাদর দালির শুধু একটি জিনিসই আমার নেই – তা হলো তার গোঁফ।

তার মায়ের সঙ্গে কথিত ওই প্রেমের সময় সালভাদর দালি বিবাহিত ছিলেন। তার স্ত্রী এবং মডেলের নাম গালা – আসল নাম এলেনা ইভনোভনা দিয়াকোনোভা। তাদের কোন সন্তান ছিল না।

পরীক্ষায় যদি প্রমাণ হয় যে তিনি সালভাদর দালিরই সন্তান, তাহলে তিনি চাইলে দালির পদবী ব্যবহার করতে এবং দালির সম্পত্তির অংশ পাবেন।