বিদ্যুতের সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বিদ্যুতের সাময়িক সমস্যা আগামী ২-৩ দিনের মধ্যে সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

SHARE

বাংলাদেশ ডেস্ক:

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বিদ্যুতের সাময়িক সমস্যা আগামী ২-৩ দিনের মধ্যে সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

আজ সংসদ ভবনে কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সাময়িক সমস্যা নিরসনে জনপ্রতিনিধি এবং সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা-কর্মচারী সম্মিলিতভাবে দায়িত্ব পালনের সুপারিশ করা হয়।

কমিটির সদস্য ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মোঃ আতিউর রহমান আতিক, মোঃ আবু জাহির, এম, আবদুল লতিফ এবং নাসিমা ফেরদৌসী সভায় অংশগ্রহণ করেন।

কমিটি বিদ্যুৎ বিভাগের প্রকল্পকাজ নির্ধারিত সময়ের মধ্যে উৎপাদনে যেতে ব্যর্থ হয়েছে তাদের প্রকল্প বাতিলের সুপারিশ করে। এছাড়া সোলার প্যøান্ট স্থাপনের উপর গুরুত্বারোপ করে নতুন প্রকল্প গ্রহণেরও সুপারিশ করে।
সভায় বিদ্যুৎ সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় বৈঠক আহবাহনের সুপারিশ করা হয়। আসন্ন মাহে রমজানে নিরবিছিন্ন বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখারও সুপারিশ করা হয়।

কমিটি বিদ্যুৎ প্রকল্পের কাজ পথ নকশা অনুযায়ী সুনির্দিষ্ট সময়সীমার মধ্যে বাস্তবায়নের সুপারিশ করে। এছাড়া গ্যাসের উপর সব ধরনের ট্যাক্স বা ভ্যাটমুক্ত করার সুপারিশ করে।

আগামী বছরের মধ্যে দেশের সর্বত্র বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে সাব-কন্ট্রাক্ট না দিয়ে ঠিকাদারদের নিজস্ব লোক দিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে পল্লী বিদ্যুৎ সংযোগ দেয়ার সুপারিশ করে। এছাড়া কোন ক্রমেই বিদ্যুৎ সংযোগ দেয়ার কার্যাদেশ বর্ধিত না করার সুপারিশ করে।

সভায় হবিগঞ্জ জেলায় পিডিবি’র পরিত্যাক্ত স্থানে বিদ্যুৎ গ্রিডের সাব-স্টেশন স্থাপন করার সুপারিশ করে। কমিটি পরিবেশ দূষণ রোধকল্পে সিএফএল বাতি ব্যবহার নিরুৎসাহী করে এলইডি বাতি ব্যবহার বৃদ্ধির সুপারিশ করে। সভায় বিদ্যুৎ বিভাগের সচিব, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।