লেইস্টারে বৃটিশ-বাংলা কালচারাল অর্গানাইজেশন’এর আত্মপ্রকাশ

SHARE

বহু প্রতীক্ষার পর লেইস্টারে বৃটিশ-বাংলা কালচারাল অর্গানাইজেশন নামে একটি সাংস্কৃতিক সংগঠনের আত্মপ্রকাশ ঘটলো। গত ২ এপ্রিল ২০১৭ লেইস্টারের বাংগালী অধ্যুষিত এলাকা হাইফিল্ডের “হাইফিল্ড সেন্টার”-এ , বাংলাদেশের ৪৬তম মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে এই সংগঠনটি আত্বপ্রকাশ করে। প্রায় ৫০০ অতিথির অংশগ্রহনে সরব হয়ে উঠে পুরা হাইফিল্ড এলাকা। লেইস্টারে বসবাসরত বৃটিশ বাংগালী আর ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত ইউরোপিয়ান বাংগালীদের মিলন মেলায় পরিনত হয় অনুষ্ঠানস্থল। লেইস্টারে এটাই প্রথম অনুষ্ঠান যেখানে বৃটিশ বাংগালী আর ইউরোপিয়ান বাংগালী এক হয়ে মিশে গেছে বাংগালী নামক একক পরিচয়ে। সংগঠনের সদস্য সচিব মোসলেহ উদ্দিন (খোকন) এবং আফসানা আহমেদের প্রাণবন্ত ও সাবলীল পরিচালনায় পুরো অনুষ্ঠানটি হয়ে উঠে উপভোগ্য।  পুরা অনুষ্ঠানটি সাজানো হয়- মুক্তিযুদ্ধের উপর তথ্যচিত্র প্রদর্শন, সংক্ষিপ্ত আলোচনা, কবিতা আবৃত্বি,নৃত্ব্য আর সঙ্গীত দিয়ে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্থানীয় লেবার এম,পি  মিঃ জন আসওয়ার্থ এম,পি।

কোরান তেলাওয়াত , জাতীয় সংগীত এবং মুক্তিযুদ্ধের উপর তথ্যচিত্র প্রদর্শনীর পরপরই স্বাগত বক্তব্য নিয়ে মঞ্চে আসেন বাংগালী কমিউনিটির অতি পরিচিত ও জনপ্রিয় ব্যাক্তিত্ব সংগঠনের আহবায়ক সৈয়দুর রহমান (সাঈদ)।তিনি ভবিষ্যতে ধারাবাহিক ভাবে এমন অনুষ্ঠান করার প্রতিশ্রুতি দিয়ে দলমত নির্বিশেষে সকলের সহযোগিতা কামনা করেন। আরও বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা আবদুল ওয়াহীদ মসাহীদ,স্থানীয় কাউন্সিলর ডাঃ সফিকুর রহমান ও প্রধান অতিথি মিঃ জন আসওয়ার্থ এম,পি। সংগীত পরিবেশন করেন, আনন্যা নিলু, জহির, মঈনুল হক মমিন,রিফাত সুলতানা লাভলী, সিঁথি দত্ত, ইভা এবং লন্ডন থেকে আগত জনপ্রিয় শিল্পী শতাব্দী কর। নৃত্বে ছিলেন রিতা দত্ত, শিশু শিল্পী হিয়া দত্ত ও তিথী ভৌমিক। কবিতা আবৃত্বি করেন শিশু শিল্পী পেট্রা ভূঁইয়া।

বৃটিশ-বাংলা কালচারাল অর্গানাইজেশনের আহবায়ক কমিটিতে যারা আছেনঃ-

আহবায়কঃ- সৈয়দুর রহমান (সাঈদ), যুগ্ম আহবায়কঃ- মাঈনুল হোসাইন (রিপন), সদস্য সচিবঃ- মোসলেহ উদ্দিন (খোকন), সম্মানীত সদস্যবৃন্দঃ- নিজামুল ইসলাম চৌধুরী, জসিম উদ্দিন মাহমুদ, সাজ্জাদ হোসাইন, বাবুল আহমেদ, জাহাঙ্গীর আলম, শেখ মাহফুজ্জামান রুহী, এ এফ এম ইয়াকুব, সাইফুল ইসলাম জাকির, হারুন শাহজামান, দিপু কুমার, শফিউল ইসলাম ও শাহজাহান আহমেদ মাহী।

উপদেষ্টা কমিটীতে যারা আছেনঃ-

আবদুল ওয়াহীদ মোশাহীদ, ফখরুল আলম, ফজলুর রহমান, রোকন উদ্দিন আহমেদ, সফিকুল ইসলাম পলাশ, মোক্তার হোসেন খোকন, বোরহান উদ্দিন, আবুল কাসেম, আবুল বাশার মিশু এবং মজিবুর রহমান।

সংবাদ সংগ্রহেঃ-  মোসলেহ উদ্দিন খোকন , লেইস্টার ইউ কে।