শিকাগোতে জিয়াউর রহমান ওয়ে’র বিরুদ্ধে আওয়ামী লীগের মামলা

SHARE

শিকাগোতে ‘জিয়াউর রহমান ওয়ে’র বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষে শিকাগো প্রবাসী এক বাংলাদেশি আমেরিকান নাগরিক এ মামলার বাদী।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রেসিডেন্ট ড. সিদ্দিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। ইতিমধ্যেই মেয়র রাম এমানুয়েলের কাছে তিনি অভিযোগও করেছেন, জিয়াউর রহমান একজন সামরিক স্বৈরশাসক শাসক ছিলেন এবং বহু সামরিক কর্মকর্তাকে হত্যা করেছেন। তিনি একজন ‘নোন কিলার।’ জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রেও তিনি জড়িত। শিকাগো শহরের আইননানুযায়ী তার নামে কোনো ধরনের রাস্তা ও অন্য কোন স্থাপনার নামকরণ হতে পারে না।image_98210_0

শিকাগো’র আইন অনুযায়ী কোনো বিতর্কিত রাজনৈতিক ব্যক্তির নামে কোন স্থাপনার নামকরণ হতে পারে না উল্লেখ করে ড. সিদ্দিকুর রহমান আরো বলেন, জিয়াউর রহমান ওয়ে নামকরণের ক্ষেত্রে রাষ্ট্রপতি নয়, ‘জেনারেল জিয়াউর রহমান’ উল্লেখ করে আবেদন করা হয়েছে, এ বিষয়টি মামলায় উল্লেখ করা হয়েছে।

ড. সিদ্দিক আরো জানান, মেয়রের পক্ষ থেকে প্রক্লেমেশন দেয়ার সিদ্ধান্ত ইতিমধ্যেই বাতিল করা হয়েছে এবং রোববার নামকরণ অনুষ্ঠান যদি হয়ও, মেয়র রাম এমানুযেল সেখানে যাবেন না।

এদিকে মেয়র অফিসের সামনে শুক্রবার দুপুরে বিক্ষোভ করেছে শিকাগো, মিশিগান, নিউজার্সি, ফ্লোরিডা, আটলান্টা ও নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাকর্মীরা।

রোববার  ১৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে একটি সড়কের নামফলক উন্মোচনের কথা রয়েছে।