আত্মত্যাগী সেনাবাহিনী ও বিজিবির সঙ্গে কাজ করতে আগ্রহী মাশরাফি

SHARE
২৪আওয়ার রিপোর্ট  :  জাতীয় দলের প্রতি তার অকৃত্রিম ভালবাসার প্রমাণ বহু আগেই রেখেছেন মাশরাফি বিন মুর্তজা। সম্প্রতি ঘুরে বেড়াচ্ছেন পাহাড় আর বনে। সেখানেই তার দেখা খাগড়াছড়ি সেনানিবাসের কর্মকর্তা ও সৈনিকদের সঙ্গে। এখানেও দেশের প্রতি নিজের ভালবাসার কথা বলতে পিছপা হয়নি বাংলাদেশ ক্রিকেটের এই সেনাপতি। ফেসবুকে নিজ ভেরিফাইড পেজ থেকে তিনি জানান, ‘যদি কখনো বাংলাদেশ আর্মির সাথে একদিনও কাজ করার সুযোগ পাই, আমি চিরকৃতজ্ঞ থাকব।’ আর তারপর তিনি নিজের পরিচয়ে লেখেন, ‘আপনাদের মাশরাফি, একজন ব্যক্তি যে শুধুমাত্র ক্রিকেট খেলে।’
নিজের ফেসবুক পেজে মাশরাফি বলেন, আমার এবারের খাগড়াছড়ি সেনানিবাস ভ্রমণ থেকে আমি বুঝতে পেরেছি একজন সৈনিক তাঁর মাতৃভূমির জন্য কি পরিমাণ আত্মত্যাগ করেন। আপনারা হলেন সেই সব মানুষ যারা দেশের জন্য কাজ করে যাচ্ছেন সকল প্রতিকূলতা উপেক্ষা করে, কিন্তু আপনাদের বীরত্ব গাঁথা হয়ত কখনো কোন জাতীয় দৈনিক বা সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়নি।
মাশরাফি এক সৈনিকের প্রসঙ্গ টেনে লেখেন, আমার সাথে এমন একজন সৈনিক এর দেখা হয়েছে যিনি খুব শীগ্রই বাবা হবেন। অথচ দেশের জন্য দায়িত্ব পালন করতে গিয়ে তিনি আজ তাঁর পরিবার থেকে বহুদূরের এই সেনা ক্যাম্প এ অবস্থান করছেন। আমি স্বীকার করি অনেকের কাছেই সেপাই পলাশ এর দেশের প্রতি অঙ্গীকার একটি সামান্য পরিসংখ্যান ছাড়া আর কিছুই নয়। নিজের কাজ দিয়ে জাতীয় সঙ্গীতকে সমুন্নত রাখার প্রচেষ্টা কিংবা গ্যালারিতে দাঁড়িয়ে বাংলাদেশ দলকে সমর্থন দেয়াকেই আমরা হয়ত দেশাত্মবোধের পরিচায়ক হিসেবে মনে করি। কিন্তু মনে রাখবেন, এর কোনকিছুই আপনাদের (সেনাবাহিনী ও বিজিবি) আত্মত্যাগের সমতুল্য নয়।
মাশরাফি লেখেন, আজ বাংলাদেশ আর্মির এবং বর্ডার গার্ড বাংলাদেশের প্রত্যেক সদস্য দেশের জন্য জীবন উৎসর্গ করতে প্রস্তুত আছেন। আমার এই ভেবে খুব কষ্ট হয় যে আপনারা এবং আপনাদের আপনজনেরা অত্যন্ত কষ্ট সহ্য করেন যেন আমরা নিরাপদে ঘুম থেকে উঠতে পারি। যেদিন আমাদের দেশের সকল নাগরিক একই ভাবে দেশের জন্য আত্মনিয়োগ করতে প্রস্তুত হবে সেদিন আমরা পাবো সমৃদ্ধির বাংলাদেশ। মনে রাখবেন, “সমরে আমরা শান্তিতে আমরা সর্বত্র আমরা দেশের তরে”।
সর্বশেষে ভক্তদের উদ্দেশ্যে মাশরাফি বলেন, ‘যদি কখনো বাংলাদেশ আর্মির সাথে একদিনও কাজ করার সুযোগ পাই, আমি চিরকৃতজ্ঞ থাকব।’