উবেরের পরিষেবা অবৈধ বলে ঘোষণা করল বাংলাদেশের সড়ক পরিবহন নিয়ন্ত্রক সংস্থা বা বিআরটিএ

SHARE

ube

বাংলাদেশে সদ্য চালু হওয়া ট‌্যাক্সি ক্যাব নেটওয়ার্ক উবেরের পরিষেবা অবৈধ বলে ঘোষণা করল বাংলাদেশের সড়ক পরিবহন নিয়ন্ত্রক সংস্থা বা বিআরটিএ। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে বিআরটিএ বলেছে, “অনলাইন ভিত্তিক ট্যাক্সি সার্ভিস ‘উবের’ সম্পূর্ণ অবৈধভাবে পরিচালিত হচ্ছে যা মোটরযান আইন ও বিধির পরিপন্থী। এ ধরনের বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট ‘উবের’ মালিক ও চালকগণকে অনুরোধ জানানো যাচ্ছে। অন্যথায়, তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।”
বিআরটিএ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বাংলাদেশে ট্যাক্সিক্যাব সেবা দিতে হয় ‘ট্যাক্সিক্যাব সার্ভিস গাইডলাইন, ২০১০’ অনুযায়ী। এই বিধিতে কোনো কোম্পানিকে বাংলাদেশে ট্যাক্সিক্যাব সার্ভিস চালাতে হলে অবশ্যই বিআরটিএর মাধ্যমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অনুমতি নিয়ে চালাতে হবে। প্রচলিত আইনে রেন্ট-এ-কার হিসেবে চালাতে কার এবং  মাইক্রোবাসের জন‌্য আলাদা সিরিজের রেজিস্ট্রেশনও নিতে হয়।ube1

এ ছাড়া মোটরযান বিধিমালা, ১৯৪০-এর বিধি-‘১৬২ এ’ অনুযায়ী ভাড়ায় চালিত প্রতিটি কার ও মাইক্রোবাসের আলাদা রঙ  ও মোটরযান অধ্যাদেশ ১৯৮৩-এর ৫১ ধারা অনুযায়ী প্রয়োজনীয় রুট পারমিট নেওয়া বাধ্যতামূলক।” বিজ্ঞপ্তি’তে বলা হয়েছে, “সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বিভিন্ন দৈনিক পত্রিকায় ‘স্মার্টফোনে ট্রাক্সিসেবা উবার চালু হল ঢাকায়’ শীর্ষক প্রকাশিত সংবাদের প্রতি বিআরটিএর দৃষ্টি আকৃষ্ট হয়েছে। বিআরটিএ তথা সরকারের অনুমোদন ব্যতীত কোনো ট্যাক্সিক্যাব সার্ভিস পরিচালনা করা সম্পূর্ণ বেআইনি, অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ।”

বাংলাদেশে উবের চালুর ঘোষণার তিন দিন পরে বিআরটিএ এই বিজ্ঞপ্তিটি দিল। আমেরিকার অনলাইন ট্র্যান্সপোর্টেশন নেটওয়ার্ক কোম্পানি উবেরের হিসেব অনুযায়ি- ৭৪টি দেশের ৪৫০টি শহরের নাগরিক উবের অ‌্যাপ ব‌্যবহার করছেন। বিশ্বে দৈনিক গড়ে ৫০ লাখের বেশি বার এই ট‌্যাক্সি পরিষেবা নেন যাত্রীরা।