নলিামে উঠছে সালমান এফ রহমানরে বাড়ি

SHARE

salman-f-rahman's-home_20389_1469649791

ঋণরে টাকা পরশিোধ না করায় ৩ আগস্ট নলিাম ডকেছেে সোনালী ব্যাংক *
ঋণখলোপি হয়ওে ব্যাংকরে চয়োরম্যান

জএিমজি এয়ারলাইন্সরে নামে সোনালী ব্যাংক থকেে নয়ো ঋণরে টাকা পরশিোধ না করায় নলিামে উঠছে ব্যবসায়ী সালমান এফ রহমানরে ধানমণ্ডরি বাড়।ি ১২ জুলাই একটি জাতীয় দনৈকিে নলিাম বজ্ঞিপ্তি দয়ে সোনালী ব্যাংক।

বজ্ঞিপ্তি অনুসারে চলতি বছররে ৩০ মে র্পযন্ত জএিমজরি কাছে ব্যাংকরে মোট পাওনা ২২৮ কোটি ১৯ লাখ টাকা। আগামী ৩ আগস্ট ব্যাংকরে লোকাল অফসি ৩৫-৪২ মতঝিলিে এ নলিাম অনুষ্ঠতি হব।ে এ নয়িে চলতি বছররে ২২ মে দনৈকি যুগান্তরে একটি প্রতবিদেন ছাপা হলে নড়চেড়ে বসে সোনালী ব্যাংক। সদ্ধিান্ত নয়ে টাকা আদায়রে। আর এর অংশ হসিবেে শষে র্পযন্ত পাওনা টাকা না পয়েে নলিাম ডাকতে বাধ্য হয়ছেে ব্যাংকট।ি

এ প্রসঙ্গে জানতে চাইলে সোনালী ব্যাংকরে লোকাল অফসিরে মহাব্যবস্থাপক ফনীন্দ্র ত্রবিদেী যুগান্তরকে বলনে, নলিাম ডাকার আগে পাওনা আদায়ে সব ধরনরে পদক্ষপে নয়ো হয়ছে।ে এক্ষত্রেে চূড়ান্ত তাগাদা এবং উকলি নোটশিসহ যা যা করার সবই করা হয়ছে।ে কন্তিু তারা টাকা না দয়োয় শষে র্পযন্ত বন্ধকি সম্পত্তি নলিাম করে টাকা আদায়রে সদ্ধিান্ত নয়ো হয়।

তনিি বলনে, এর পরর্বতী পদক্ষপে হসিবেে তারা র্অথঋণ আদালতে মামলা করবনে। আর মামলার ভত্তিি হল দুট।ি প্রথমত, নলিামে জমি বক্রিি করে ব্যাংকরে ঋণরে পুরো টাকা পাওয়া না গলেে অথবা বডিংিয়ে কউে অংশ না নলি।ে এই দুই অবস্থায় সাধারণত র্অথঋণ আদালতে মামলা করা হয়। এরপর আদালতরে রায়রে ভত্তিতিে পরর্বতী সদ্ধিান্ত আসব।ে এদকিে ঋণখলোপি হয়ওে আইন লংঘন করে সম্প্রতি বসেরকারি খাতরে আইএফআইসি ব্যাংকরে চয়োরম্যান হসিবেে পুর্ননর্বিাচতি হয়ছেনে সালমান এফ রহমান।

উল্লখেতি দুটি গুরুত্বর্পূণ বষিয়ে সালমান এফ রহমানরে বক্তব্য নয়োর জন্য যুগান্তররে পক্ষ থকেে মুঠোফোনে যোগাযোগ করা হলে তনিি সাড়া দনেন।ি পরর্বতী সময়ে মুঠোফোনে ক্ষুদে র্বাতা পাঠয়িে প্রতবিদেনরে বষিয়বস্তু জানানো হলে তনিি মঙ্গলবার জানান, বুধবার তনিি কথা বলবনে। গতকাল বকিালে যোগাযোগ করা হলে তনিি জানান, মটিংিয়ে আছনে, পরে কথা বলবনে। কন্তিু এ বষিয়ে বক্তব্য নতিে দ্বতিীয় দফায় তাকে ক্ষুদে র্বাতা পাঠয়িওে যোগাযোগ করা সম্ভব হয়ন।ি

বষিয়টি নয়িে ব্যাংকরে নলিাম বজ্ঞিপ্ততিে উল্লখে করা হয়, ব্যাংকরে টাকা পরশিোধ না করায় জএিমজি এয়ারলাইন্সরে চয়োরম্যান সালমান এফ রহমান, পতিা মরহুম ফজলুর রহমান, মাতা মরহুমা সয়ৈদা ফাতনিা রহমানরে বন্ধকি সম্পত্তি নলিামরে সদ্ধিান্ত নয়ো হয়ছে।ে ধানমণ্ডরি ২ নম্বর রোডরে ১৭ নম্বর প্লটরে (নতুন) ১ বঘিা (৩৩ শতাংশ) জমি ও তার ওপররে ভবন এবং নর্মিাণাদসিহ নলিামে তোলা হব।ে আগামী ৩ আগস্ট বুধবার এ নলিাম অনুষ্ঠতি হব।ে র্অথঋণ আদালত আইন-২০০৩ এর ১২ (৩)-এর বধিান অনুযায়ী এ সদ্ধিান্ত নয়ো হয়।

জানা গছে,ে ধানমণ্ডরি এ ভবনটরি সামনরে বামপাশে বক্সেমিকো গ্রুপরে র্কপােরটে অফসি, ডানপাশে বক্সেমিকোর নজিস্ব ব্র্যান্ডরে পণ্য ইয়োলোর শোরুম এবং পছেনে সালমান এফ রহমানরে আবাসকি বাড়।ি

এদকিে ২০১৬ সালরে ৩০ মে র্পযন্ত জএিমজি এয়ারলাইন্সরে কাছে অনারোপতি সুদসহ ব্যাংকরে পাওনা ২২৮ কোটি ১৯ লাখ টাকা। সূত্র জানায়, ২০০৬ সালে এ ঋণ নয়ো হয়। ওই সময়ে ঋণরে পরমিাণ ছলি ১৬৫ কোটি টাকা। পরর্বতীকালে সুদ ও ঋণরে স্থতিি বড়েে যায়।
ঋণখলোপি হয়ওে আইএফআইসি ব্যাংকরে চয়োরম্যান হলনে সালমান এফ রহমান।

১৪ জুলাই আইএফআইসি ব্যাংকরে ৩৯তম র্বোডসভায় তাকে চয়োরম্যান পদে পুর্ননর্বিাচতি করা হয়। কন্তিু ব্যাংক কোম্পানি আইন ১৯৯১-এর (সংশোধতি ২০১৩) ১৫ ধারা ৬ উপধারার (ঊ) বলা হয়ছে,ে ‘কোনো ব্যক্তি তাহার নজিরে কংিবা র্স্বাথসংশ্লষ্টি প্রতষ্ঠিানরে নামে কোনো ব্যাংক বা র্আথকি প্রতষ্ঠিান হইতে গৃহীত ঋণ পরশিোধে র্ব্যথ বা খলোপি হলে ব্যাংক-কোম্পানি র্কতৃক পরচিালক নযিুক্ত হওয়ার যোগ্য হইবনে না।’

জানতে চাইলে বাংলাদশে ব্যাংকরে সাবকে ডপেুটি গর্ভনর খোন্দকার ইব্রাহমি খালদে সোমবার যুগান্তরকে বলনে, আইন অনুসারে কোনো ঋণখলোপি ব্যাংকরে পরচিালক বা চয়োরম্যান হতে পারনে না। তার মত,ে এ ধরনরে ঘটনা ঘটলে তার দায় বাংলাদশে ব্যাংকরে।

তবে বাংলাদশে ব্যাংকরে মুখপাত্র শুভঙ্কর সাহা যুগান্তরকে বলনে, পাওনা আদায়ে নলিাম ডকেছেে কনিা তা আমার জানা নইে। তবে সোনালী ব্যাংক থকেে খলোপি ঋণরে যে তথ্য পাঠানো হয়ছেে তাতে সালমান এফ রহমানরে নাম নইে। আর সোনালী ব্যাংক তথ্য না দলিে বাংলাদশে ব্যাংকরে কছিু করার নইে।
এদকিে শুধু মুদ্রাবাজারে নয়, পুঁজবিাজারওে সংকট সৃষ্টি করছেে জএিমজ।ি র্আথকি প্রতবিদেন জালয়িাতি করে শয়োরবাজার থকেে নয়ো ৩শ’ কোটি টাকা ৭ বছরওে ফরেত দয়েনি কোম্পানটি।ি

২০০৯ সালে প্লসেমন্টে শয়োর বক্রিি করে এই টাকা নয়ো হয়। পরে জালয়িাতরি বষিয়টি ধরা পড়ায় ব্যাপক সমালোচনার মুখে কোম্পানকিে বাজারে তালকিাভুক্ত করনেি নয়িন্ত্রক সংস্থা বাংলাদশে সকিউিরটিজি অ্যান্ড এক্সচঞ্জে কমশিন (বএিসইস)ি। ওদকিে সাধারণ বনিয়িোগকারীদরে পথে বসতে হয়ছে।ে কনেনা তারা আজও টাকা ফরেত পানন।ি

জানা গছে,ে আইপওির (প্রাথমকি শয়োর) আগে মূলধন বাড়াতে নর্দিষ্টি কছিু বনিয়িোগকারীর কাছে শয়োর বক্রিি করতে পারে কোম্পান।ি শয়োরবাজাররে পরভিাষায় একে প্রাইভটে প্লসেমন্টে বলা হয়। কন্তিু কোম্পানটিি শষে র্পযন্ত বাজারে তালকিাভুক্তরি সুযোগ না পলেে প্লসেমন্টেরে টাকা ফরেত দতিে হয়। একই সঙ্গে যতদনি টাকা আটকে রাখা হল, বনিয়িোগকারীদরে তার লভ্যাংশ দতিে হয়।

সূত্র জানায়, ২০০৯ সালে প্লসেমন্টে শয়োর বক্রিি করে জএিমজ।ি এতে ১০ টাকার প্রতটিি শয়োর ৪০ টাকা প্রমিয়িামসহ বনিয়িোগকারীদরে কাছ থকেে ৫০ টাকা নয়ো হয়। এ প্রক্রয়িায় বাজার থকেে ৩০০ কোটি টাকা সংগ্রহ করে প্রতষ্ঠিানট।ি

সূত্র জানায়, ১৯৯৭ সালে প্রতষ্ঠিতি হয় জএিমজি এয়ারলাইন্স। পররে বছর থকেে অভ্যন্তরীণ রুটে যাত্রী পরবিহন শুরু কর।ে ১৯৯৮ থকেে ২০০৫ সাল র্পযন্ত টানা ৭ বছর প্রতষ্ঠিানটি লোকসানি ছলি। এ সময়ে মোট লোকসানরে পরমিাণ ৪২ কোটি টাকা।

২০০৬ ও ২০০৭ সালে ১ কোটি টাকা মুনাফা দখোয়। কন্তিু ২০১০ সালে অলৌলকিভাবে বড়েে যায় প্রতষ্ঠিানটরি মুনাফা। ওই বছররে প্রথম ৯ মাসে প্রতষ্ঠিানটি ৭৮ কোটি ৮৭ লাখ টাকা মুনাফা দখোয়।

শয়োরবাজারে কারসাজি নয়িে গঠতি খোন্দকার ইব্রাহমি খালদেরে তদন্ত রপর্িোটে এ বষিয়ে উল্লখে করা হয়, ২০০৮ সালরে স্থতিপিত্রে হঠাৎ করে ৩৩ কোটি টাকার পুর্নমূল্যায়ন উদ্বৃত্ত দখোনো হয়।

এর ব্যাখ্যায় জএিমজি বলছে,ে তাদরে দুটি বমিানরে সম্পদ পুর্নমূল্যায়ন করা হয়ছে।ে তবে বমিান দুটি বশে পুরনো। স্বাভাবকি নয়িমে পুরনো বমিানরে সম্পদরে দাম আরও কমার কথা।

কন্তিু আলাদনিরে জাদুর চরোগরে মতো দাম বাড়য়িে দখেয়িছেে জএিমজ।ি এভাবে ১৬৬ কোটি টাকা পরশিোধতি মূলধনরে এ প্রতষ্ঠিানটি প্রমিয়িামসহ আরও ৩০০ কোটি টাকা সংগ্রহরে আবদেন কর।ে কন্তিু কোম্পানরি র্আথকি রপর্িোটে জালয়িাতি ধরা পড়ায় ২০১২ সালে আইপওি আবদেনটি বাতলি করে বএিসইস।ি

নয়িমানুসারে আইপওি আবদেন বাতলি করার পর বনিয়িোগকারীদরে টাকা ফরেত দতিে হয়। কন্তিু এক্ষত্রেে টাকা আটকে রখেছেে জএিমজ।ি