ফের চালু হচ্ছে কলিং কার্ড

SHARE

প্রায় এক দশক পর ফের চালু হতে যাচ্ছে আন্তর্জাতিক কলিং কার্ড। এই কার্ড চালু করবে হাস্ক প্রডাকশন করপোরেশন। এই কার্ড চালু হলে অন্তত ২০ শাতংশ কম খরচে কথা বলতে পারবেন এই কার্ড ব্যবহারকারীরা।    image_95813_0

আন্তর্জাতিক কলিং কার্ড সেবা চালু করতে এ বিষয়ে নির্দেশনার একটি খসড়া তৈরি করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। খসড়াটি বর্তমানে বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোসের টেবিলে রয়েছে বলে জানিয়ে সংশ্লিষ্ট সূত্র।

সূত্রটি জানিয়েছে, খসড়ায় তিন থেকে চারটি অপারেটরকে এ সেবা দেয়ার সুযোগ দেয়ার কথা উল্লেখ আছে। তবে এক্ষেত্রে কোনো লাইসেন্সের প্রয়োজন হবে না। কেবল মাত্র অনুমোদন নিয়ে (এনওসি) ব্যবসা পরিচালনা করতে পারবে অপারেটররা।
তবে কোনো অবস্থায় কোনো আন্তর্জাতিক গেটওয়ে অপারেটর বা মোবাইল ফোন অপারেটরদের এ সেবার অনুমোদন না দেয়ার জন্য কমিটি সুপারিশ করেছে বলে জানিয়েছেন কমিটির এক সদস্য।

আর সেবা দেয়ার ক্ষেত্রে প্রতি তিন মাস পর পর প্রতিবেদন দেয়া এবং জামানত রেখে তার ভিত্তিতেই সেবা দেয়ার বিষয়েও কমিটির পক্ষ থেকে বলা হয়েছে।

প্রসঙ্গত, ২০০১ সালে দেশে সীমিত পরিসরে কলিং কার্ড সেবা চালু ছিল। পরে দেশের অন্যতম বেসরকারি আন্তর্জাতিক গেটওয়ে (আইজিডব্লিউ) অপারেটর মীর টেলিকম আন্তর্জাতিক কলিং কার্ড চালু করার চেষ্টা করে নীতিমালাগত সীমাবদ্ধতায় গত বছর এই উদ্যোগ বন্ধ করে দেয়া হয়। অপরদিকে কয়েক মাস আগে হাস্ক প্রডাকশন করপোরেশন গত কয়েক মাস আগে বিটআরসিকে এই সেবা চালুর জন্য প্রস্তাব দেয়।