কানেকটিং স্টার্টআপস নিয়ে সেমিনার

SHARE

1897কানেকটিং স্টার্টআপস প্রতিযোগিতার আদ্যোপান্ত নিয়ে নবীন উদ্যোক্তাদের ধারণা দিতে রোববার সেমিনার অনুষ্ঠিত হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে। সকাল ১০টায় শুরু হওয়া প্রায় দুই ঘণ্টার এ সেমিনারে অংশ নেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও তরুণ উদ্যোক্তরা।

প্রেনিউরল্যাবের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ নিজামীর তত্ত্বাবধানে সেমিনারে প্রতিযোগিতার নানা দিক নিয়ে কথা বলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মো. মামুনুর রশিদ, বেসিসের পরিচালক ও স্টুডেন্ট ফোরামের আহবায়ক আরিফুল হাসান অপু।

শুরুতে ভিডিও উপস্থাপনার মাধ্যমে প্রতিযোগিতার নানা দিক তুলে ধরে বেসিসের যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান বলেন, এই প্রতিযোগিতা নবীন উদ্যোক্তাদের জন্য একটি বড় প্ল্যাটফর্ম। প্রতিযোগিতায় বিজয়ী নির্বাচনের ধাপগুলো এমনভাবে সাজানো হয়েছে যার মাধ্যমে প্রত্যেক অংশগ্রহনকারী তার উদ্যোগকে এগিয়ে নিতে নানা বিষয় শিখতে পারবে।

বিশ্বের শীর্ষ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের উদাহরণ টেনে তিনি আরো বলেন, কাউকে উদ্যোক্তা আসলে বানানো যায় না, তৈরি হয়ে যায়। যাদের ভেতরে কোনো আইডিয়া বাস্তবায়নের তাড়না রয়েছে তারাই উদ্যোক্ত হতে পারে।

প্যানেল আলোচক মো. মামুনুর রশিদ বলেন, প্রযুক্তি উদ্যোক্তাদের জন্য এখন দারুণ সুযোগ-সরকারি প্রোণদনার পাশাপাশি এখন দেশি-বিদেশি বিনিয়োগকারীরাও বিনিয়োগে উৎসাহী। যা কয়েক বছর আগে মসৃণ ছিল না।

আরিফুল হাসান অপু বলেন, আইডিয়া শুধু মাথায় থাকলে চলবে না। প্রথমে খোঁজ নিন আপনার আইডিয়া আগেই বাস্তবায়ন হয়েছে কিনা। তারপর বিবেচনা করুন আপনার আইডয়ার সামাজিক প্রভাব এবং ব্যবসায়িকভাবে তা কতটা লাভজনক।

সেমিনারের একটি অংশ ছিল প্রশ্ন-উত্তর পর্ব। যেখানে অংশগ্রহণকারীরা নানা বিষয়ে প্রশ্ন করে প্যানেল আলোচকদের কাছ থেকে উত্তর জেনে নেন। প্যানেল আলোচক ছাড়াও প্রতিযোগিতায় আবেদন সংক্রান্ত বিষয়ে কথা বলেন বেসিসের অনুষ্ঠান ও প্রকল্প নির্বাহী শাফায়েত চৌধুরী। সেমিনারে শেষে লটারির মধ্যমে অংশগ্রহনকারীদের মধ্যে থেকে পাঁচজনকে পুরস্কৃত করা হয়।

উল্লেখ্য, কানেকটিং স্টার্টআপস হচ্ছে নবীন উদ্যোক্তাদের উৎসাহিত করার পাশাপাশি দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে যোগসূত্র তৈরির একটি প্রতিযোগিতা। প্রযুক্তিক্ষেত্রে নতুন উদ্ভাবনী আইডিয়া অথবা দুই বছরের কম সময়ের কোনো স্টার্টআপ যাদের ব্যবসায়ীক মূলধন ৫ হাজার ডলারের কম তারা কানেকক্টিং স্টার্টআপস প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতায় বিজয়ীরা পাবেন জনতা সফটওয়্যার টেকনোলজি পার্কে স্টার্টআপদের জন্য বরাদ্দকৃত ফ্লোরে  অফিস স্পেস, অর্থসংস্থানের ব্যবস্থা,  উদ্ভাবনী অনুদান, মেন্টরশিপ, আইনি সহায়তাসহ বিশ্ব স্টার্টআপস এক্সেলারেটর প্রোগ্রামে অংশ নেওয়ার সুযোগ।

প্রতিযোগিতাটি যৌথভাবে আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। প্রতিযোগিতায় নিবন্ধনের শেষ সময় ৩০ জানুয়ারি। অংশগ্রহণের বিস্তারিত জানা যাবে এই ঠিকানায় (http://www.connectingstartupsbd.net/)। বিজ্ঞপ্তি।